ভোটের আগেই উচ্চপ্রাথমিকের শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু


কলকাতা: পঞ্চায়েত ভোটের আগেই উচ্চপ্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া শুরুর উদ্যোগ নিল এসএসসি। অনুমতি চেয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দেওয়া হচ্ছে। অনুমতি পেলে ইন্টারভিউ-এর তালিকা প্রকাশ করা হবে ভোটের আগেই। 'অনুমতি পেলে ইন্টারভিউয়ের তালিকা ৷ যাদের ডাকা হবে তাদের তালিকা প্রকাশ ৷ নিয়োগ প্রক্রিয়া অনেক এগিয়ে যাবে ', নিয়োগ নিয়ে জানাল স্কুল সার্ভিস কমিশন ৷

দীর্ঘ আইনি জটিলতার অবসান। পঞ্চায়েত ভোট শেষ হলেই উচ্চপ্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে স্কুল সার্ভিস কমিশন ৷

কমিশন সূত্রে খবর, রাজ‍্যের সরকারি ও সরকারি সাহায‍্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রায় ১৪ হাজার শূন্য পদ রয়েছে।

পঞ্চাম থেকে অষ্টম শ্রেণির জন্য এই সব শিক্ষক পদে টেট উত্তীর্ণ প্রশিক্ষণপ্রাপ্তদের পাশাপাশি প্রশিক্ষণহীনরাও সুযোগ পাবেন। তবে, শূন্যপদের চেয়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের সংখ‍্যা বেশি হলে, প্রশিক্ষহীনদের আর ইন্টারভিউয়ে ডাকা হবে না।

২০১৬ সালে উচ্চপ্রাথমিকে নিয়োগের বিজ্ঞপ্তি দেয় স্কুল সার্ভিস কমিশন সেই বিজ্ঞপ্তিতে, ১০ শতাংশ আসন প‍্যারা টিচারদের জন্য সংরক্ষণের কথা বলা হয় কিন্তু, শিক্ষামিত্র ও শিক্ষাবন্ধুরা কেন এই সংরক্ষণের আওতার বাইরে থাকবে, এই প্রশ্ন তুলে একধিক মামলা হয় কলকাতা হাইকোর্টে। যার প্রেক্ষিতে, ২০১৬ সালের ১৫ ডিসেম্বর, তৎকালীন বিচারপতি রাজীব শর্মার সিঙ্গল বেঞ্চ নিয়োগ প্রক্রিয়ার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে যা প্রত‍্যাহারের জন্য পুজোর ছুটির আগে আর্জি জানায় রাজ‍্য সরকার কিন্তু, এরই মধ‍্যে কলকাতা হাইকোর্টে আইনজীবীদের কর্মবিরতি চলে টানা ৬৯ দিন।

কর্মবিরতি শেষে সোমবার ফের শুনানি হয়। ২০১৬ সালের অন্তর্বর্তী স্থগিতাদেশ বদলে বিচারপতি তপোব্রত চক্রবর্তী এ দিন নির্দেশ দেন ১০ শতাংশ আসনে সংরক্ষণের প্রশ্নে যে মামলা চলছে তা চলুক। কিন্তু, বাকি ৯০ শতাংশ আসনে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারে স্কুল সার্ভিস কমিশন।