নোংরা-ছেঁড়া ২০০ ও ২০০০ টাকার নোট বদল করতে নাও পারে ব্যাঙ্ক!


আপনার কাছে নোংরা কিংবা ছোঁড়াফাটা ২০০ বা ২০০০ টাকার নোট রয়েছে কি? তাহলে সাবধান! ওইসব নোট ব্যাঙ্কে বদল করা যাবে না। এমনটাই খবর সংবাদমাধ্যমে।
কেন বদল করা যাবে না? এর পেছনে রয়েছে রিজার্ভ ব্যাঙ্কের ২০০৯ সালের একটি নিয়ম। নোট বদল করার ওই নিয়ম অনুযায়ী, ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোট ব্যাঙ্ককে বদল করে দিতে হবে। কিন্তু এখনও পর্যন্ত ওই নোট বদলের নিয়মে ২০০ ও ২০০০ টাকার নোটের কোনও উল্লেখ নেই। ফলে আশঙ্কা করা হচ্ছে ছোঁড়াফাটা বা নোংরা(সয়েলড) নোট নাও নিতে পারে ব্যাঙ্কগুলি।

সয়েলড নোট কোনগুলো? আরবিআইএর নোট বাতিল নিয়ম অনুযায়ী, ক্রমাগত ব্যবহারের ফলে যেসব নোট নোংরা হয়ে গিয়েছে বা কোনও একটি নোটের দুই খণ্ড প্লাস্টিকের টেপ দিয়ে জোড়া রয়েছে সেগুলোকেই সয়েলড় বা নোংরা নোট বলা হচ্ছে।
উল্লেখ্য, ২০১৬ সালের নভেম্বরে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল ঘোষণার পরই রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাজারে আনে। বেশ কিছু দিন পরে বাজারে আনা হয় ২০০ টাকার নোট। এখন ওই দুই নোট নিয়েই সমস্যা। দেশ ‌যে পরিমাণ নগদ বাজারে রয়েছে তার ৩৫ শতাংশ ২০০০ টাকার নোট। ফলে ‌যাদের কাছে নোংরা বা ছেঁড়া ২০০০ টাকার নোট রয়েছে তারা সমস্যায় পড়তে পারেন।