এক সপ্তাহ ধরে দেরিতে চলবে মেট্রো


ট্রেন চলাচল আরও মসৃণ করতে মহানায়ক উত্তমকুমার স্টেশনের ওয়াই সাইডিংয়ে কিছু পরিবর্তন করতে চলেছেন মেট্রো কর্তৃপক্ষ। সেই কাজ চলাকালীন আগামী ২ থেকে ৮ জুন নিয়ন্ত্রণ করা হবে মেট্রোর গতি, যার প্রভাবে সারা দিনই কিছুটা দেরিতে চলবে সমস্ত ট্রেন।

মেট্রো রেল সূত্রের খবর, ওই স্টেশন সংলগ্ন ওয়াই সাইডিংয়ে একটি বড় বাঁক রয়েছে। ওই বাঁকের কারণে কবি সুভাষের দিক থেকে এসে টালিগঞ্জ স্টেশনে ঢোকার সময়ে বা টালিগঞ্জ ছেড়ে কবি সুভাষের দিকে যাওয়ার সময়ে আপ ও ডাউন লাইনে মেট্রোর গতি ঘণ্টায় ২০ কিলোমিটারে নামিয়ে আনতে হয়। ফলে মেট্রো পিছু গড়ে দেড় মিনিট করে দেরি হয়।

পাশাপাশি, কোনও কারণে টালিগঞ্জে ট্রেন ঘোরানোর প্রয়োজন হলে দমদমমুখী লাইনেও ট্রেন দাঁড় করিয়ে রাখতে হয়। এই সমস্যা দূর করতেই ওয়াই-সাইডিংয়ে 'ডিরেলিং সুইচ' বসাচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। ফলে আপ লাইনের ট্রেন চলাচল ব্যাহত না করেই ট্রেন ঘোরানো যাবে।

ওয়াই-সাইডিংয়ে কাজ চলাকালীন নন-ইন্টারলকিংয়ের কাজও করা হবে। ফলে রবীন্দ্র সরোবর থেকে নেতাজি ভবন পর্যন্ত সিগন্যালিং ব্যবস্থা কাজ করবে না। ফলে সব মেট্রোই কিছুটা দেরিতে চলবে।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, "রাতের শেষ মেট্রো দুই প্রান্তেই ৯টা ৫৫ মিনিটের বদলে ১০টা ১৫ মিনিটে ছাড়বে।"