নোট বাতিলের পর এবার আধারের প্রশংসায় পঞ্চমুখ বিল গেটস


আধারের সাংবিধানিক বৈধতা নিয়ে যখন দেশের অন্দরে প্রশ্ন, তখন ওয়াশিংটনে বসে আধারের ভূয়সী প্রশংসা করলেন বিল গেটস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যেভাবে আধার প্রকল্পকে জনপ্রিয় করতে পদক্ষেপ করেছেন তারও প্রশংসায় পঞ্চমুখ তিনি।

আধার চালু করে দেশবাসীকে এক পরিচয়ে বাঁধতে চেয়েছে কেন্দ্র। বিভিন্ন সামাজিক প্রকল্পগুলির সুবিধা সাধারণ মানুষ যাতে সহজে পান, তা নিশ্চিত করতে আধার বাধ্যতামূলক করা হয়েছে বিভিন্ন ক্ষেত্রে। তবে তা নিয়ে প্রশ্নও কম নয়। আধারে তথ্য ফাঁসের অভিযোগে শোরগোল পড়েছে গোটা দেশে। আধারের সাংবিধানিক বৈধতা নিয়েও প্রশ্ন উঠেছে। জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। এই পরিস্থিতিতে কেন্দ্রকে যেন স্বস্তি দিয়েই আধারের ঢালাও প্রশংসা করলেন বিল গেটস। বললেন, আধার প্রকল্পের বড় অনুগামী তিনি। দেশের সমস্ত নাগরিককে এভাবে এক আইডি-র সূত্রে বেঁধে ফেলতে পারলে উন্নয়নের কাজে সুবিধা হয়। অর্থাৎ ভারতে যে পদক্ষেপ করা হয়েছে তাতে পূর্ণ সমর্থন আছে তাঁর। তবে তথ্য ফাঁসের অভিযোগকে আমল দিতে নারাজ তিনি। বলছেন, এটি একটি বেসিক আইডি। আধারে তথ্য ফাঁস নিয়ে তাই শঙ্কায় থাকার প্রয়োজন নেই। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও প্রশংসা শোনা গেল তাঁর মুখে। ডিজিটাল ইন্ডিয়া গড়ে তুলতে প্রধানমন্ত্রীর উদ্যোগকে সাধুবাদ জানালেন তিনি। বিশেষত আধার প্রকল্পকে সফল করতে মোদি যেভাবে উদ্যোগ নিয়েছেন তার প্রশংসায় পঞ্চমুখ বিল গেটস।

এর আগে প্রধানমন্ত্রীর নোট বাতিলের সিদ্ধান্তের তারিফ শোনা গিয়েছিল তাঁর মুখে। নোট বাতিল নিয়ে যখন দেশে তুমুল সমালোচনা তখনও প্রধানমন্ত্রীর পাশেই দাঁড়িয়েছিলেন তিনি। জানিয়েছিলেন, দেশের কালো অর্থনীতি রুখতে এই পদক্ষেপ কার্যকরীই হবে।