রোহিঙ্গাদের অনুপ্রবেশ নিয়ে হুঁশিয়ারি কেন্দ্রের


পূর্ব সীমান্ত দিয়ে যে ভাবে রোহিঙ্গাদের অনুপ্রবেশ চালু রয়েছে, তা নিয়ে আজ ফের উদ্বেগ জানাল কেন্দ্র।

আজ আন্তঃরাজ্য পর্ষদের স্থায়ী কমিটির ত্রয়োদশ বৈঠক বসেছিল দিল্লিতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রেল, সড়ক, তথ্য-প্রযুক্তি মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা। বৈঠকে ভারতে রোহিঙ্গাদের উপস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। রোহিঙ্গাদের গতিবিধি নিয়ে আরও সক্রিয় হতে বলা হয় গোয়েন্দা বাহিনীকে। ছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবও। পূর্ব ভারতের সব ক'টি রাজ্যকে এ নিয়ে আলাদা করে সতর্ক করা হয়েছে বৈঠকে।

স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, রোহিঙ্গারা পশ্চিমবঙ্গ-অসমের মতো রাজ্যগুলি দিয়ে ভারতে প্রবেশের জন্য সক্রিয় রয়েছেন। এক বার ভারতে ঢুকে পড়ার পরে তাঁরা ছড়িয়ে যাচ্ছেন উত্তরপ্রদেশ, দিল্লি, হায়দরাবাদ, জম্মু-কাশ্মীরের মতো রাজ্যগুলিতে। মিশে যাচ্ছেন সাধারণ মানুষের সঙ্গে। মন্ত্রকের বক্তব্য, রোহিঙ্গাদের ভারতে ঢোকানোর কাজে তৎপর একাধিক মৌলবাদী সংগঠন। যাদের নেপথ্যে আর্থিক অনুদান দিয়ে সাহায্য করছে বেশ কিছু বিদেশি সংগঠনও।

একাধিক রোহিঙ্গা পরিবারের কাছ থেকে আধার উদ্ধার হওয়াটাও নিরাপত্তার পক্ষে উদ্বেগজনক বলে মনে করছে কেন্দ্র। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ আহির আজ বলেন, ''ইউপিএ আমলে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছিলেন। আমাদের সরকার আসার পরে তা অনেকটাই রোখা গিয়েছে। তা-ও চোরাগোপ্তা অনুপ্রবেশ চলছে। লক্ষাধিক রোহিঙ্গা ভারতে ঢোকার চেষ্টায় রয়েছেন।'' পূর্ব সীমান্তের দায়িত্বে থাকা বিএসএফকে বিশেষ ভাবে সতর্ক করে দেওয়া হয়েছে।