‘এবার বিদায় জানানোর সময় এসেছে’, অকপট সচিন


বুধবার ফ্লিপকার্টে ৭৭ শতাংশ অংশিদারিত্ব কিনে নিয়েছে ওয়ালমার্ট। ওয়ালমার্টের সঙ্গে ফ্লিপকার্টের চুক্তি সইয়ের পর নিজের হাতে তৈরি সংস্থাকে বিদায় জানাতে চলেছেন অন্যতম প্রতিষ্ঠাতা সচিন বনসল। আগামীদিনে কিছু ব্যক্তিগত কাজ শেষ করবেন বলেই জানিয়েছেন সচিন। সেই সঙ্গে ফের একবার কোডিং নিয়ে কাজ শুরু করবেন তিনি। 

২০০৭ সালে বিনি বনসালের সঙ্গে মিলে সচিন শুরু করেছিলেন স্টার্টআপ কোম্পানি ফ্লিপকার্ট। আগামীদিনে ফ্লিপকার্টের সফরসঙ্গী তিনি আর না থাকলেও বিনি বনসাল থেকে যাবেন এই সংস্থার সঙ্গেই। 

ভবিষ্যত্‍ প্ল্যানিং নিয়ে সচিন মুখ খুলেছেন ফেসবুকে। জানিয়েছেন, 'বাচ্চারা এখন কী ধরনের গেমস খেলে তা দেখতে হবে... অনেকদিন এই সব করিনি। সেই সঙ্গে ধুলো পড়া কোডিং স্কিলও খানিক ঝালিয়ে নেব। আমার কাজ এখানে শেষ হয়েছে। ১০ বছর পর এবার ব্যাটন অন্য কারও হাতে তুলে দিয়ে এগিয়ে যাওয়ার সময় এসে গেছে। তবে বাইরে থেকে এই সংস্থার উন্নতি দেখব এবং চিয়ার করব।' 

পদবি এক হলেও রক্তের কোনও সম্পর্ক ছিল না সচিন ও বিনি-র। বরং তাঁরা সহকর্মী ছিলেন Amazon.com Inc-এ। ফ্লিপকার্টের যাত্রা শুরু অনলাইন বইয়ের দোকান হিসেবেই। পরে সময়ের সঙ্গে তাল রেখে এবং মানুষের বদলে যাওয়া চাহিদার যোগান দিতে গিয়েই অনলাইন স্টোরে যোগ হয়েছে একের পর এক বিভাগ।