আজ ও আগামীকাল ব্যাঙ্ক ধর্মঘট

 
দিল্লি ও কলকাতা : শুরু হয়েছে ৪৮ ঘণ্টার ব্যাঙ্ক ধর্মঘট। বেতন বৃদ্ধি, সঠিক পরিকাঠামো সহ একাধিক দাবিতে অল ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন (UFBU) এই ধর্মঘটের ডাক দিয়েছে। এই ইউনিয়নের ছাতার তলায় রয়েছে ৯টি ব্যাঙ্ক সংগঠন। তাদের তরফে জানানো হয়েছে, বেতন সংক্রান্ত দাবিদাওয়া মেনে না নেওয়ায় ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নের তরফে জানানো হয়, রাজ্যে প্রতিটি ব্যাঙ্কের ৯ হাজার ৮০০টি শাখা বন্ধ থাকতে পারে। ৭ লাখ ব্যাঙ্ককর্মী এই ধর্মঘটে যোগ দেবেন। ২১ হাজার ATM কাউন্টার বন্ধ থাকতে পারে। ন্যাশনাল অরগানাইজেশন অফ ব্যাঙ্ক ওয়াকার্সের ভাইস প্রেসিডেন্ট অশ্বিনী রানা জানান, ব্যাঙ্ককর্মীদের মজুরি সংক্রান্ত দাবিদাওয়া পূরণ না হওয়ায় এই ধর্মঘট। ATM- রক্ষীরাও এই ধর্মঘটে সামিল হয়েছেন। 

এই ধর্মঘটের জেরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, কানাড়া ব্যাঙ্কের কাজকর্মে প্রভাব পড়বে। কিন্তু, ICICI, HDFC, অ্যাক্সিস, ইয়েস ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্কের কাজকর্মে কোনও প্রভাব পড়বে না। কারণ এই ব্যাঙ্কগুলির কর্মীরা ধর্মঘটে সামিল হননি। 

সোমবার চিফ লেবার কমিশনারের সঙ্গে বৈঠক করে ব্যাঙ্ক সংগঠনগুলো। সেখানে কোনও সমাধানসূত্র বেরোয়নি। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ় অ্যাসোসিয়শনের জেনেরাল সেক্রেটারি ভেঙ্কটচেলাম জানান, লেবার কমিশন এই ধর্মঘট রোখার চেষ্টা করেছিল। পারেনি। ধর্মঘট সফল হবে।