ভারতের ডিফেন্স অফিসারের ঘর থেকে পাকিস্তানকে তথ্য দিয়েছিল রাঁধুনী


দেরাদুন: প্রতিরক্ষা মন্ত্রকের দূত হিসেবে পাকিস্তানে ছিলেন এক ব্যক্তি। আর তাঁরই ঘর হাতড়ে আইএসআই-এর হাতে ভারতীয় সেনার গোপন তথ্য তুলে দিয়েছে তাঁর রাঁধুনী। এই অভিযোগে গ্রেফতার করা হয়েছে রমেশ সিং নামে উত্তরাখণ্ডের বাসিন্দা এক ব্যক্তিকে।

উত্তরাখণ্ডের পিথোরাগড়ের বাসিন্দা এই ব্যক্তি। টানা দু'বছর পাকিস্তানে ওই ভারতীয় দূতের বাড়িতে রাঁধুনি হিসেবে কাজ করেছেন তিনি। আর তখনই পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর সাহায্য নিয়ে খুঁজে বের করেন গোপন সব তথ্য। সেনা গোয়েন্দা ও উত্তরপ্রদেশের অ্যান্টি টেরর স্কোয়াডের যৌথ অভিযানে পিথোরাগড়ের গারালি গ্রামে বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে ওই ব্যক্তিকে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই রমেশ সিং-এর দাদা ভারতীয় সেনাবাহিনীতে কাজ করেন।

বুধবার তাঁকে পিথোরাগড় আদালতে তোলা হয়। সেখান থেকে তাঁকে ট্রানজিট রিমান্ডে লখনউ নিয়ে যাওয়া হয়েছে। মাস কয়েক আগেই বিষয়টি প্রকাশ্যে আসতে শুরু হয় তল্লাশি।

একসময় চাষবাসের কাজ করতেন রমেশ সিং। তাঁর কোনও আত্মীয় তাঁকে পাকিস্তানে এই রাঁধুনির চাকরি করতে যেতে বলেন। এরপর ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রকের ওই আধিকারিকের বাড়িতে কাজ করেন তিনি।

এরপরই তাঁর সঙ্গে যোগাযোগ করে আইএসআই-এর কর্তারা। তাঁকে মোটা টাকার অফার দেওয়া হয়। বদলে অফিসারের বাড়ি থেকে তিনি বের করে দেন গুরুত্বপূর্ণ তথ্য। ডায়রি সহ বেশ কিছু নথি তিনি পাক চরদের হাতে তুলে দিয়েছেন বলে অনুমান।

এডিজি আনন্দ কুমার বলেন, ২০১৭ তে ভারতে ফিরে আট লক্ষ টাকার ধার মেটান রমেশ সিং। তবে, তিনি আইএসআই-এর হাত থেকে ঠিক কত টাকা পেয়েছিলেন, সেটা পরিষ্কার নয়।