ইলেকট্রিক গাড়ি কিনলে ৯০০০ কোটি ভর্তুকি দেবে কন্দ্র !


পেট্রল বা ডিজেলের পুরনো গাড়ির পরিবর্তে পরিবেশবান্ধব ইলেক্ট্রিক গাড়িকিনলে এবার ভর্তুকি দেবে কেন্দ্র সরকার। এই জন্যে ৯৪০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। 

যাঁরা দেড় লাখ টাকা পর্যন্ত দামের দু'চাকার ইলেক্ট্রিক বাহন কিনবেন তাঁদের ৩০ হাজার টাকার ভর্তুকি দেওয়া হবে বলেই জানানো হয়েছে। সম্প্রতি এই ড্রাফ্ট পলিসি প্রস্তাব করেছে কেন্দ্রীয় সরকার।

তবে বেশি ভর্তুকি দেওয়া হবে বিভিন্ন রকমের ট্যাক্সি এবং বাসকে, যাতে তারাও পরিবেশবান্ধব এই প্রকল্পে অংশ নেয়। যে সব ইলেক্ট্রিক গাড়ির দাম ১৫ লাখের মধ্যে (এবং তা বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করা হবে) তা কেনার জন্যে সরকার দেড় থেকে আড়াই লাখের ভর্তুকি দেবে বলে জানানো হয়েছে। একই ভর্তুকি দেওয়া হবে ব্যক্তিবিশেষকে যদি তিনি তাঁর পুরনো চার চাকাটি (বিএস৩-এর আগের মডেল) স্ক্র্যাপ করে দেন এবং অনুমোদিত স্ক্র্যাপিং সেন্টারের দেওয়া একটি শংসাপত্র জমা দেন। 

আগামী ৫ বছরে আনুমানিক ১৫০০ কোটি টাকা ব্যায় করা হবে প্যাসেঞ্জার গাড়ি ও দু'চাকার গাড়ি কেনার ভর্তুকি হিসেবে এবং ১০০০ কোটি টাকা খরচ করা হবে দেশজুড়ে চার্জিং স্টেশন তৈরি করার জন্যে। ভারী শিল্প বিভাগের তরফে জারি করা প্রস্তাবে বলা হয়েছে প্রত্যেক মেট্রো শহরে, স্মার্ট সিটিতে এবং যে সব শহরের জনসংখ্যা ১০ লাখের বেশি, সেই সব শহরে ৯ বর্গ কিমি অন্তর একটি করে চার্জিং স্টেশন তৈরি করা হবে। অন্যদিকে দিল্লি-জয়পুর, দিল্লি-চণ্ডিগড়, চেন্নাই-বেঙ্গালুরু এবং মুম্বই-পুনে হাইওয়েতে প্রতি ২৫ কিমি অন্তর রাস্তার দু'ধারেই থাকবে চার্জিং স্টেশন।