এ বার রেল স্টেশনে সুলভে মিলবে স্যানিটারি ন্যাপকিন, কন্ডোম!


এ বার থেকে রেল স্টেশনেও মিলবে স্যানিটারি ন্যাপকিন এবং কন্ডোম। শুধুমাত্র যাত্রীরাই নয়, সস্তার এই ন্যাপকিন আর কন্ডোম কেনার সুযোগ পাবেন স্টেশন সংলগ্ন এলাকার বাসিন্দারাও। সম্প্রতি এই সিদ্ধান্তে শিলমোহর দিয়েছে ভারতীয় রেলওয়ে বোর্ড৷ এই সামগ্রিগুলি বাজার চলতি দামের থেকে অনেকটাই কম দামে পাবেন সাধারণ মানুষ।

জানা গিয়েছে, ভারতীয় রেলওয়ে বোর্ডের নতুন নতুন টয়লেট পলিসি অনুযায়ী, স্টেশন চত্বরে পুরুষ, মহিলা এবং প্রতিবন্ধীদের জন্য আলাদা আলাদা শৌচাগার তৈরি করা হবে। এই শৌচাগারগুলি ব্যবহারের জন্য কোনও টাকা দিতে হবে না সাধারণ মানুষকে।

জানা গিয়েছে, প্রাথমিকভাবে গোটা দেশের মোট ৮,৫০০টি স্টেশনে এমন কাউন্টার খোলা হবে যেখানে সুলভে ন্যাপকিন আর কন্ডোম কেনার সুযোগ পাবেন সকলে। একটি কাউন্টার থাকবে স্টেশনের বাইরে আর একটি রাখা হবে স্টেশন চত্বরের ভিতরে। শৌচাগার দেখভালের জন্য প্রত্যেকটিতে তিনজন করে কর্মী থাকবেন।

কেন এই পদক্ষেপ?
স্টেশন ও স্টেশন সংলগ্ন এলাকার বাসিন্দাদের অনেকের বাড়িতেই শৌচাগার না থাকায় স্টেশন চত্বরেই শৌচকর্ম করেন তাঁরা। স্টেশনের শৌচাগারে টাকা দিতে হয় বলে সেখানেও অনেকে যেতে চান না। যত্রতত্র শৌচকর্মের ফলে গোটা এলাকাটাই অস্বস্থ্যকর হয়ে ওঠে। এই পরিস্থিতি বদলের জন্যই রেল স্টেশনের শৌচাগারগুলি বিনামূল্যে ব্যবহারের সুযোগ করে দেওয়ার কথা ভাবা হয়েছে রেলওয়ে বোর্ডের পক্ষ থেকে।