শিশুকে রক্ত দিতে রমজানের উপোস ভাঙলেন এই মুসলিম যুবক


রক্তের অভাবে ক্রমশ নেতিয়ে পড়ছিল আট বছরের শিশু। বহু জায়গায় চেষ্টা করেও তার জন্য এ পজিটিভ গ্রুপের রক্ত জোগাড় করা যায়নি। শেষ পর্যন্ত ওই এক রত্তিকে বাঁচাতে এগিয়ে এলেন জাভেদ আলম নামে এক ব্যক্তি। রমজানের উপবাস ভেঙে শিশুকে রক্ত দিলেন তিনি। প্রমাণ করলেন ধর্মীর আচার পালনের চেয়েও সামাজিক দায়বদ্ধতা ও মানবিকতা বেশি গুরুত্বপূর্ণ। 

বিহারের গোপালগঞ্জের এই ঘটনা হিন্দু-মুসলিম ভ্রাতৃত্বের নয়া নজির তৈরি করল। গোপালগঞ্জের বাসিন্দা ভূপেন্দ্র কুমারের আট বছরের ছেলে পুনিতের থ্যালাসেমিয়া রয়েছে। মাঝে মাঝেই রক্ত দিতে হয় তাকে। গত মঙ্গলবার ছেলেটির হিমোগ্লোবিনের মাত্রা হঠাত্‍ করে পড়ে যাওয়ায় ছেলেকে নিয়ে হাসপাতালে ছোটেন ভূপেন্দ্র। কিন্তু এ পজিটিভ গ্রুপের রক্ত পাওয়া যায় না কোথাও। বেশ কয়েকটা হাসপাতালে ঘুরেও রক্ত না পেয়ে একটি রক্তদান সমিতির সঙ্গে যোগাযোগ করেন তিনি। সেরকমই একটি সমিতির সদস্য আনওয়ার হোসেন ভূপেন্দ্রকে পাঠান জাভেদ আলমের কাছে। 

জাভেদের রক্তের গ্রুপ এ পজিটিভ। সব শুনে তখনই হাসপাতালে ছোটেন জাভেদ। কিন্তু উপবাস চলায় তার রক্ত নিতে রাজি হন না হাসপাতাল কর্মীরা। ছেলেটিকে বাঁচাতে তখনই নিজের রোজা ভাঙেন জাভেদ। তাঁর থেকে রক্ত পেয়ে এখন অনেকটাই সুস্থ ছোট্ট বীনিত। জাভেদের এই উপকার কোনওদিন ভুলবেন না বলে জানিয়েছেন ভূপেন্দ্র।