টিকিট 'কনফার্ম' হওয়ার সম্ভাবনা কতটা এবার জানতে পারবেন যাত্রীরা, মধ্যরাত থেকে চালু পরিষেবা


নয়াদিল্লি: টিকিট কাটার সময় কনফার্মড বারথ না-ও পেতে পারেন যাত্রীরা। তবে, তাঁদের টিকিট কনফার্মড হওয়ার সম্ভাবনা কতটা এবার থেকে তা জানা যাবে। এর জন্য বিশেষ পরিষেবা চালু করছে ভারতীয় রেল। যা কার্যকর হচ্ছে সোমবার মধ্যরাত থেকেই।

রেলের তরফে জানানো হয়েছে, সোমবার মধ্যরাত থেকেই নতুন চেহারায় চালু হচ্ছে আইআরসিটিসি ওয়েবসাইট। সেখানে একটি জায়গা থাকবে, যেখানে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা তাঁদের টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা অনায়াসে জানতে পারবেন।

রেল জানিয়েছে, সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (ক্রিস)-এর তৈরি নতুন অ্যালগোরিদম যাত্রীদের জন্য এই কাজ করবে। এই বিশেষ 'ওয়েট-লিস্ট প্রেডিকশন' ব্যবস্থার মাধ্যমে যাত্রীরা জানতে পারবেন, তাঁদের ওয়েটিং লিস্ট বা আরএসি টিকিটের কনফার্ম হওয়ার সম্ভাবনা কতটা রয়েছে।

রেলের এক আধিকারিক জানান, যে রুটে সংশ্লিশষ্ট যাত্রী টিকিট কেটেছেন, তাতে বুকিং ট্রেন্ড বা টিকিটের চাহিদা কত, সেই হিসেব করে 'ওয়েট-লিস্ট প্রেডিকশন' জানিয়ে দেবে, টিকিট আদৌ কনফার্ম হবে কি না। সেই অনুযায়ী, শেষ মুহূর্তের হয়রানি এড়িয়ে যাত্রী আগেভাগেই বিকল্প ব্যবস্থা করে নিতে পারবেন।

ওই আধিকারিক জানান, রেলমন্ত্রী পীযূষ গয়ালের নির্দেশানুসারে এক বছরের মধ্যে এই নতুন অভিনব ব্যবস্থাকে অন্তর্ভূক্ত করা হয়েছে। এর জন্য অ্যালগরিদমে গত ১৩ বছরের তথ্য দেওয়া হয়েছে, যাতে গণনা করতে ভুল না হয়।

রেলের তরফে জানানো হয়েছে, 'ওয়েট-লিস্ট প্রেডিকশন' ছাড়াও, নতুন আইআরসিটিসি ওয়েবসাইটে আরও একাধিক উন্নতি করা হয়েছে। যেমন—

এখন থেকে ট্রেন সম্পর্কিত খোঁজখবর, বা সিট/বারথ ফাঁকা আছে কি না জানার জন্য কাউকে ওয়েবসাইটে নথিভুক্ত করতে হবে না, যা আগের সাইটে ছিল।

টিকিট বুকিং করাও আগের থেকে অনেক সহজ হবে বলে দাবি করা হয়েছে। প্রত্যেক যাত্রীর জন্য পৃথক কার্ড দেওয়া হয়েছে, যাতে বুকিং করার সময় বিস্তারিত তথ্য দেওয়া যায়।

ব্যবহারকারী টিকিট ক্যান্সেল, প্রিন্ট, এসএমএস-এর অনুরোধ, বিকল্প ট্রেন বাছতে পারবেন। একইসঙ্গে, বোর্ডিং পয়েন্টও বদল করা যাবে।