ক্যান্সেল করা টিকিটের দাম এখনও ফেরত পাননি? তালিকায় নিজের স্থান এবার দেখতে পাবেন ঘরে বসে


ক্যান্সেল করা টিকিটের দাম এখনও ফেরত পাননি? তালিকায় নিজের স্থান এবার দেখতে পাবেন ঘরে বসে৷ রেল যাত্রীদের জন্য উদ্যোগটি নিলেন রেলমন্ত্রক৷ IRCTC হল একটি ই-টিকিটিং শাখা রেলওয়ে বিভাগের৷ যদি কেউ টিকিট বুকিং ক্যান্সেল করেন তবে টিকিটের প্যাসেঞ্জার নেম রেকর্ড (PNR) নম্বরের মাধ্যমে তিনি তাঁর রিফাণ্ড প্রক্রিয়াটির অবস্থা পরীক্ষা করতে পারবেন৷ সংবাদ সংস্থা জানায়, পুরো সিস্টেমে স্বচ্ছতা আনার জন্য রেল এই উদ্যোগটি গ্রহণ করে।

বুকিং করা টিকিট বাতিল করতে আপনি যোগাযোগ করতে পারেন নির্দিষ্ট টিকিট কাউন্টারে অথবা সরাসরি IRCTC র অফিসিয়াল ওয়েবসাইটে৷ এছাড়া, বুকিং ক্যান্সেলের জন্য ফোন করতে পারেন ১৩৯ নম্বরে৷ সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশান সিস্টেমস্ (CRIS) একটি ওয়েবসাইট তৈরি করে refunds.indianrail.gov.in নামে৷ যেটিকে মেনটেন করে www.indianrail.gov.in. ওয়েবসাইটটি৷

ইন্ডিয়ান রেলওয়েতে বুকিং করা টিকিটের টাকা ফেরত পেতে জেনে রাখুন কয়েকটি বিষয়-


 
১) বুকিং টিকিটের টাকা ফিরে পেতে লগ-ইন করুন refunds.indianrail.gov.in. তে৷

২) নিজের রিফাণ্ড টাকার বর্তমান অবস্থা জানতে চেক করুন রিফাণ্ড ট্যাবটি৷ এরপর ক্লিক করুন PNR ডিটেলস অপশানে অথবা আপনি http://www.refunds.indianrail.gov.in/refund/refund.ref_status গিয়েও চেক করতে পারেন বিষয়টি৷

৩) এই নতুন ফিসিলিটি আপনাকে আপনার টিকিটের বর্তমান অবস্থার বিষয়ে যাবতীয় তথ্য প্রদান করবে৷

৪) নতুন পদ্ধতিটি দ্বারা উপকৃত হবেন সেই সমস্ত যাত্রীরা যাঁদের টিকিট কাউন্টারের মাধ্যমে টিকিট ডিপোসিট রিসিপটস্ (TDRs) জমা করার জন্য চাপ দেওয়া হত৷

৫) এখন যে সমস্ত যাত্রীরা IRCTC ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বুক করবেন তাঁরা কর্তৃপক্ষের তরফ থেকে একটি মেল বা SMS পাবেন বুকিংটির জন্য৷