ভারতীয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোটলার খুনিকে যাবজ্জীবন কারাদণ্ড দিল মার্কিন আদালত


কানসাস: আমেরিকায় নিহত ভারতীয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোটলার খুনি অ্যাডান পুরিন্টনকে মার্কিন আদালত যাবজ্জীবন কারাদণ্ড দিল। এছাড়া ২ জনকে খুনের চেষ্টার কারণে তাকে আরও দুটি সাজা দেওয়া হয়েছে, প্রতিটি সাজার ১৬৫ মাস জেলে কাটাতে হবে তাকে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে অধিষ্ঠিত হওয়ার ১ মাসের মাথায় ওলাথে শহরের একটি বারে খুন হয়ে যান হায়দরাবাদ থেকে আসা ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোটলা। আহত হন তাঁর বন্ধু অলোক মাদাসানি, তাঁদের বাঁচাতে গিয়ে গুলিবিদ্ধ হন মার্কিন তরুণ ইয়ান গ্রিলট। তাঁদের গুলি করে প্রাক্তন নৌসেনা অ্যাডাম পুরিন্টন, শ্রীনিবাসকে দেখে ইরানি ভেবেছিল সে। এটি একেবারেই ঘৃণাপ্রসূত অপরাধ ছিল, গুলি করার আগে অ্যাডাম চিৎকার করে, আমার দেশ থেকে বেরিয়ে যাও। এই ঘটনা আন্তর্জাতিকভাবে ধিক্কৃত হয়, পুরিন্টনের বিরুদ্ধে শুরু হয় ঘৃণাপ্রসূত অপরাধের মামলা।

সাজা অনুযায়ী ৫২ বছরের পুরিন্টনকে এখন ৫০ বছর জেলে কাটাতে হবে, তারপর প্যারোলের আবেদন করতে পারবে সে। অর্থাৎ অবশিষ্ট জীবনটা সম্ভবত জেলেই কাটাতে হবে তাকে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এই ঘটনা নিয়ে প্রথমে মুখ না খোলায় তাঁকে সমালোচনার মুখে পড়তে হয়। পরে অবশ্য কংগ্রেসের এক বক্তৃতায় তিনি প্রসঙ্গটি তোলেন। মৃত ইঞ্জিনিয়ারের স্ত্রী সুনয়না দুমালাকে আমন্ত্রণ করা হয় ট্রাম্পের প্রথম স্টেট অফ দ্য ইউনিয়ন বক্তৃতায়।

সুনয়না এই রায়কে স্বাগত জানিয়েছেন, জানিয়েছেন, এর ফলে ঘৃণা প্রসূত অপরাধের বিরুদ্ধে শক্তিশালী বার্তা দেওয়া গেল।