ভারতে লিঙ্গ পক্ষপাতিত্বের বলি বছরে ২,৩৯০০০ শিশুকন্যা


পাঁচ বছরও পেরোয় না, তার আগেই ভারতে প্রতি বছর গড়ে প্রায় ২ লক্ষ ৩৯ হাজার শিশুকন্যার মৃত্যু হয়। যে মৃত্যুর কারণ 'জেন্ডার বায়াস' অর্থাত্‍‌ অনেক মা-বাবার পুত্র সন্তানের প্রতি অতিমাত্রায় আগ্রহ। এমনটাই জানাচ্ছে সমীক্ষা রিপোর্ট। 

দ্য ল্যান্সেটে প্রকাশিত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ভারতে নারী-পুরুষের অনুপাতের আকস্মিক পরিবর্তন গবেষকদেরও বিস্মিত করেছে। বিজ্ঞানীরা দেখেছেন, দেশজুড়ে ৬ কোটি ৩০ লক্ষ নারী পরিসংখ্যানগত ভাবে 'মিসিং'। যার ফলস্বরূপ, ভারতে মেয়েদের মৃত্যু হার পুরুষদের তুলনায় অতিমাত্রায় বেশি। এই রিপোর্ট রয়েছে সরকারেরই বার্ষিক অর্থনীতি সমীক্ষায়।

দেশে মেয়েদের উচ্চমাত্রায় মৃত্যুর অন্যতম কারণ লিঙ্গ নির্ধারণ করে কন্যাভ্রূণের গর্ভপাত তো ছিলই। কিন্তু, এই রিপোর্টে যে পরিসংখ্যান পেশ করা হয়েছে, তা কন্যাসন্তান জন্মের পরে। শৈশব পরোনোর আগেই এইসব শিশুকন্য়ার মৃত্যু হয় পরিবারের জেন্ডার বায়াসের কারণে।

এই সমীক্ষক দলের অন্যতম প্যারিস ডেকার্টস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্রিস্টোফ গিলমোটো বলেন, লিঙ্গ নিরপেক্ষতা মানে শুধু শিক্ষা, চাকরি বা রাজনৈতিক প্রতিনিধিত্বের সমানাধিকার নয়। মেয়েদের যত্নআত্তি, ভ্যাকসিনেশান, তাদের পুষ্টি দিকটিও রয়েছে। যা থেকে কন্যাসন্তানরা বঞ্চিত। 

এই সমীক্ষা রিপোর্টে থেকেই জানা গিয়েছে, ভারতে মোট শিশুকন্যা মৃত্যুর দুই-তৃতীয়াংশ কিন্তু উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থান ও মধ্যপ্রদেশে।