শপিংমলের কর্মীদের দ্বারা হেনস্থা! চরম পরিণতি আদিবাসী ছাত্রীর


শপিংমলের কর্মীদের দ্বারা হেনস্থার অভিযোগে দ্বাদশ শ্রেণির আদিবাসী ছাত্রীর আত্মহত্যার অভিযোগ। ঘটনাটি ঘটেছে পশ্চিম ত্রিপুরার বারখাথাল এলাকায়। ২৪ মে তিন বন্ধুর সঙ্গে শপিং মলে গিয়েছিল ওই ছাত্রী। চুরির অভিযোগে শপিং মলের কর্মীরা ওই ছাত্রীকে হেনস্থা করেছিল বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ছাত্রীর মা জানিয়েছেন, বিগ বাজারের অভিযোগ ছিল তার মেয়ে জিনিস চুরি করেছে। মেয়ে বাড়িতে ফোন করে জানায় ৪ হাজার টাকা নিয়ে যেতে এবং তাকে বাড়ি নিয়ে যেতে। বিগ বাজারের তরফে তাদের হেফাজতে মেয়েকে রাখা হয়েছিল বলে জানিয়েছেন ওই ছাত্রীর মা। তাঁর মেয়ে ওই ধরনের কাজ করতে পারে না বলে দাবি করেছেন মা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ছাত্রীটি মেধাবী। সে অক্সিলিয়াম গার্লস হায়ার সেকেন্ডারি স্কুলে পড়ে। চুরির অভিযোগের পরেই স্কুল কর্তৃপক্ষের তরফে ছাত্রীটিকে বহিষ্কার করা হয় বলে জানা গিয়েছে।

পুলিশের তরফে প্রথমে অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করা হলেও, পরে আত্মহত্যা বলে উল্লেখ করা হয়েছে। মলে হেনস্থা ও স্কুলের বহিষ্কারের কথা জানানোর পরে পুলিশের তরফে বয়ান বদল করা হয়। বিগবাজারের সিসিটিভি ফুটেজ বাজেয়াপ্ত করেছে পুলিশ।

ওই ছাত্রীর সঙ্গে যাওয়া বন্ধুরা জানিয়েছে, শপিং মল থেকে বেরিয়ে যাওয়ার সময় তাদের বিরুদ্ধে চুরির অপবাদ দেওয়া হয়। তবে এই সম্পর্কিত কোনও সিসিটিভি ফুটেজ শপিং মল কর্তৃপক্ষ দেখাতে পারেনি বলে দাবি। এর তিনদিন পরে ঘরে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায় ছাত্রীটিকে।
তবে শপিং মল কর্তৃপক্ষ এবং স্কুলের তরফ থেকে বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে অস্বীকার করা হয়েছে।

ছাত্রীটির মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই এলাকায় উত্তেজনা ছড়ায়। সরকারের শরিক দল আইপিএফটির তরফে ছাত্রীর মৃত্যুর ঘটনায় বিচার দাবি করা হয়েছে। ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন অফ ইন্ডিয়ার তরফেও বিগ বাজারের সামনে বিক্ষোভ দেখানো হয়।