ছড়াচ্ছে নিপা, এখন যে সব জায়গায় একেবারেই যাবেন না



নিপা যেন এখন আতঙ্কের অন্য নাম। নিপা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য এ বার পর্যটকদের উদ্দেশে বিশেষ সতর্কবার্তা জারি করল কেরল সরকার। বুধবার রাজ্যের স্বাস্থ্যসচিব রাজীব সদানন্দনের তরফে জারি করা ওই বার্তায় বলা হয়েছে, ''কেরলের প্রত্যেকটি জায়গা নিরাপদ। তবে বাড়তি সতর্কতার কারণে কোঝিকোড়, মালাপ্পুরম, ওয়েনাড এবং কান্নুর জেলায় না যাওয়ার জন্য পর্যটকদের অনুরোধ করা হচ্ছে।''

শুধু কেরল নয়। কর্নাটকেও দু'জন নিপায় আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ। দিন কয়েক আগেই কেরল থেকে বহরমপুরে নিজের বাড়িতে ফিরেছিলেন শরিফুসল শেখ। জ্বর, মাথাব্যথা, বমি ভাব- নিপার উপসর্গ দেখা দেওয়ায় তাঁকে বহরমপুর মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছিল। সেখান থেকে স্থানান্তরিত করা হয়েছে বেলেঘাটা আইডি হাসপাতালে। তিনি নিপায় আক্রান্ত হয়েছেন কি না, তা এখনও জানা যায়নি। তবে বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা, নিপা ভাইরাস আর শুধুমাত্র কেরলের গণ্ডিতে আটকে নেই।

নিপা নিয়ে বিভ্রান্তি বাড়ার আরও একটা কারণ, তার সঙ্গে সাধারণ ফ্লু'র মিল থাকায়। প্রথম দিকে জ্বর, মাথাব্যাথার মতো উপসর্গ। এর পর রোগী আচ্ছন্ন হয়ে পড়েন, শুরু হয় ভুল বকা, আশেপাশের মানুষকে চিনতে ভুল হয়ে যায়। কেরলে নিপার থাবায় এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। চিকিত্‌সা চলছে ১৯ জনের।



সংক্রমণ ঠেকানোর জন্য কেরলের চার জেলায় সমস্ত অঙ্গনওয়াড়ি স্কুল বন্ধ করে দেওযা হয়েছে। নিষেধাজ্ঞা চাপানো হয়েছে গ্রীষ্মকালীন শিবিরের উপর। কেরলের পুলিশ জানিয়েছে, নিপা নিয়ে সোশ্যাল মিডিয়ায় পরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছে। এরকম ঘটনা এড়ানোর জন্য অভিযুক্তদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।