পিএনবি প্রতারণাকাণ্ড: নীরব মোদীর ১৭০ কোটি টাকার সম্পত্তি ক্রোক করল ইডি


মুম্বই: পিএনবি-প্রতারণাকাণ্ডে প্রধান অভিযুক্ত পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদীর প্রায় ১৭০ কোটি টাকার সম্পত্তি ক্রোক করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

কেন্দ্রীয় সংস্থার তরফে জানানো হয়েছে, আর্থিক তছরুপ রোধ আইন (পিএমএলএ) আওতায় নীরব, তাঁর মালিকানাধীন বিভিন্ন সংস্থা ও তাঁর সহযোগীদের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট, স্থাবর সম্পত্তি এবং তাঁর শেয়ার বিনিয়োগ নথি বাজেয়াপ্ত করা হয়েছে।

গত সপ্তাহে নীরব মোদীর মামা তথা পিএনবি-কাণ্ডে অন্যতম অভিযুক্ত মেহুল চোকসির মালিকানাধীন গীতাঞ্জলী গ্রুপের থেকে প্রায় ৮৫ কোটি টাকা মূল্যের ৩৪ হাজার অলঙ্কার বাজেয়াপ্ত করেছে সংস্থা। প্রসঙ্গত, সাড়ে ১২ হাজার কোটি টাকার বেশি পিএনবি-প্রতারণা মামলার তদন্ত করছে সিবিআই ও ইডি।

এর আগে, নীবর মোদীর পরিবারের চার সদস্যকে তলব করে জেরা করে ইডি। সেই তালিকায় ছিল নীরবের বাবা, মা, বোন ও ভগ্নিপতি। জেরা করা হয় চাঁর মার্কিন নিবাসী ব্যবসায়িক সহযোগী মিহির বনশালীকেও।

ইডি-র দেওয়া তথ্য অনুযায়ী, মার্চ শেষ পর্যন্ত এই মামলায় সকল অভিযুক্তদের থেকে প্রায় ৭,৬০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে একাধিক ফৌজদারি ও আর্থিক তছরুপ আইনের বিভিন্ন ধারায় মামলা দায়ের করা হয়।

চলতি বছরের গোড়ায় পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) দায়ের করা অভিযোগের প্রেক্ষিতে প্রকাশ্যে আসে দেশের বৃহত্তম এই আর্থিক কেলেঙ্কারির বিষয়টি। তখনই নীবর, মেহুলের বিরুদ্ধে প্রথম অভিযোগ ওঠে।

তদন্তকারীরা জানতে পারেন, এই প্রতারণা-কাণ্ডে বেশ কয়েকজন ব্যাঙ্ককর্মীও জড়িত ছিলেন। ইডি ও সিবিআই তদন্ত শুরু হওয়ার আগেই দেশে থেকে পালিয়ে যান নীরব-মেহুল। তদন্তকারী সংস্থার সন্দেহ, নীরব মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে পারেন।