দিল্লি-মেরঠ হাইওয়ে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


৮৪১ কোটি টাকায় তৈরি দিল্লি-মেরঠ এক্সপ্রেসওয়ে (DME) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

রবিবার সকালে, এই গুরুত্বপূর্ণ এক্সপ্রেসওয়েটি উদ্বোধনের আগে রোড-শো করেন প্রধানমন্ত্রী। নিজামুদ্দিন ব্রিজ থেকে শুরু করে যাত্রা শুরু করেন তিনি। রোড শোয়ে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি, মনসুখ মানধাভিয়ার মতো নেতৃত্বরা। 

৮৪১ কোটি টাকা খরচ করে তৈরি হয়েছে এই এক্সপ্রেসওয়েটি। এর মধ্যে যমুনা সেতুর উপর বসানো হয়েছে সোলার সিস্টেম ও ভার্টিক্যাল গার্ডেনের ব্যবস্থা। 

৯৬ কিলোমিটার দীর্ঘ দিল্লি-মেরঠ হাইওয়ে দেশের প্রথম ১৪ লেনের সড়ক। শুধু দেশেই নয়, বিশ্বের কাছেও আকর্ষণীয় সড়কপথ। যেখানে রয়েছে বিদ্যুত্ সাশ্রয়ের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। 

নিজামুদ্দিন থেকে গাজিয়াবাদ পর্যন্ত ১২ লেনের সড়ক। যেখাবে আবার ৮টি লেন ব্যবহার করা হয়েছে হাইওয়ে হিসেবে। 

এক্সপ্রেসওয়ের দু'পাশেই রয়েছে ২.৫ মিটার চওড়া সাইকেল চালানোর রাস্তা। রয়েছে ১.৫ মিটার চওড়া ফুটপাথ । 

এই প্রকল্পের কাজ শেষ হতে সময় লেগেছে ১৭ মাস। উল্লেখ্য, প্রকল্পটি শেষ করার কথা ছিল ৩০ মাসের মধ্যে। এত দ্রুত হাইওয়ে প্রকল্প তৈরি, এর আগে কখনও হয়নি। এই গুরুত্বপূর্ণ সড়ক চালু হওয়ায় দিল্লি ও পশ্চিম উত্তর প্রদেশের মধ্যে যোগাযোগ সুগম হবে। 

দিল্লি-মেরঠ হাইওয়েতে আরও সুবিধা হল, যে রাস্তা অতিক্রম করতে ৪ থেকে ৫ ঘন্টা সময় লাগত, সেখানে ৪৫ মিনিটে গন্তব্যস্থলে পৌঁছানো সম্ভব হবে। 

উল্লেখ্য, রবিবারই, ১১,০০০ কোটি টাকায় তৈরি ১৩৫ কিলোমিটার দীর্ঘ ইন্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়েরও(EPE) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।