২২ বার এভারেস্টে চড়ে রেকর্ড এই নেপালি শেরপার


মাত্র ৪৮ বছর বয়সেই ২২ বার এভারেস্ট চড়লেন এই বিশিষ্ট শেরপা। বুধবার সকালে, একটি বিদেশি দল নিয়ে মাউন্ট এভারেস্টে সফল অভিযান শেষ করেন কামি রিটা নামে ওই নেপালি শেরপা। বেস ক্যাম্পের সরকারি আধিকারিক জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠা জানিয়েছেন, ওই বিদেশি দলের শেরপা হিসেবে ছিলেন কামি। তার পারদর্শীতা ও দলকে সুরক্ষিত রাখার দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সঙ্গেই শেষ করেছেন। 

পাশাপাশি বিশ্বের সবচেয়ে সউল মহিলা এভারেস্ট ক্লাইম্বার হিসেবে নিজের রেকর্ড ভাঙলেন লাকপা শেরপা। বুধবার তাঁর ৯তম এভারেস্ট অভিযান সফল করে নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন এই দুঃসাহসী মহিলা শেরপা। শুধু তাই নয়, সর্বোচ্চ পর্বতের চিনের অংশ থেকে ক্লাইম্ব করেছেন তিনি। 

উল্লেখ্য, এর আগে ২১ বার সফল অভিযানকারীদের তালিকাদের মধ্যে নাম তুলেছিলেন নেপালের বাসিন্দা কামি। রেকর্ড ভেঙে এপি সংস্থাকে জানিয়েছেন, ২১-এই থেমে থাকবেন না। তিনি আরও ২বার অন্তত পৃথিবীর সর্বোচ্চ শিখর ছুঁতে চান।

কামির বাবা প্রথম প্রফেশনাল শেরপা হিসেবে যুক্ত হন। ১৯৫০ সালে বিদেশি দল ও পর্বতারোহীদের এভারেস্ট অভিযানে প্রথম সামিল হোন। কামির ভাই মোট ১৭ বার এভারেস্টের চূড়োয় উঠেছেন। তাঁর পরিবারের সকলেই একবার করে এভারেস্ট পাড়ি দিয়েছেন। ২৪ বছর বয়সে প্রথম সফল অভিযান করেন তিনি। আর তখনই তিনি স্থির করেন, প্রতিবছরই অভিযানে অংশগ্রহণ করবেন। শুধু এভারেস্ট নয়, কে-২, লঠতসে, মানাসলু অভিযানেও তিনি সফল হয়েছেন অনায়াসে। 

উল্লেখ্য, এ বছর এভারেস্ট অভিযানে সামিল হয়েছে মোট ৩৪০টি বিদেশি পর্বতারোহী। তাঁদের সঙ্গে অবশ্যই রয়েছেন স্থানীয় শেরপার দল।