বয়সে অনেক ছোট মেয়ের প্রেমে ভাসার আগে যা জানা জরুরি!


বর্তমানে পরিস্থিতিতে সমাজের একাংশ চল্লিশের উপরে পুরুষ দেখলেই রে রে করে তেড়ে আসছেন। ধরেই নেওয়া হচ্ছে সবাই যেন 'মিড লাইফ ক্রাইসিসে' ভুগছেন। কিন্তু মনে রাখা ভালো, প্রেম বা যৌনতার চাহিদা সবার একরকম হয় না। তবে বাইরের তাপমাত্রা বেড়েছে! সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মাথাগরম। তাই উত্তেজনার পারদ চড়লে...যাগ্গে! সে সব কথা বাদ দেওয়া যাক।

তবে ধরা যাক, বয়সে প্রায় ২০ বছরের ছোট তরুণীকে আপনার পছন্দ হয়েছে। তাঁর কথা বলা, তাঁর ভাবনা বা লেখায় আপনি মুগ্ধ। নিয়মিত চ্যাটও করেন। কিন্তু, মুখোমুখি কফি খেতে গিয়ে আড্ডা... পাঁচ পা এগোলে দশ পা পিছিয়ে আসচ্ছেন। তবে জেনে রাখা জরুরি যে অধুনা সমাজে প্লেটনিক প্রেম কিন্তু বেশ 'ইন'। তবে একইসঙ্গে এটাও স্পষ্ট হওয়া দরকার যে মেয়েটির আদৌ আপনাকে পছন্দ কি না। সে নিজে কতটা ইচ্ছুক আপনার সঙ্গে কফি-ডেটে? এতো গেল একপক্ষের কথা।

অনেক মেয়ে কিন্তু নিজের থেকে বয়সে বড় ছেলেদের প্রেমে পড়েন। জোর দিয়ে বলছি, 'ক্রাশ নয়, প্রেম'। কেন সে আপনার প্রেমে পড়ল তা কিন্তু ঠান্ডা মাথায় ভাবুন। আপনি বিত্তবান? আপনি ভালো কথা বলতে পারেন? কিন্তু আপনার সঙ্গে একটা জেনারেশন গ্যাপও তো থাকবে। যদিও বয়স এখন সংখ্যা বই আর কিছু নয়। প্রেমে জোয়ারে গা ভাসানোর আগে দেখে নিন কী কী জানা জরুরি... 

মেয়েটি কী আপনার সঙ্গে টাইম পাস করছে?
হতে পারে আপনি আগের প্রেমে 'ব্যথা' পেয়েছেন! সেই ক্ষত ভুলতেই আবার নতুন করে প্রেমে পড়েছেন। কিন্তু, যাঁর প্রেমে পড়েছেন, তিনি কি আদৌ আপনাকে পছন্দ করেন? নাকি আপনার পকেট খসিয়ে দিব্যি কফি আর পাস্তা খাওয়ার তাল করেছে। পছন্দের ঘড়ি, ব্যাগটা আদায়েরও একটা সুপ্ত বাসনাও থাকতেই পারে। হাজার হোক আপনি বয়সে বড়। আর এটা অজানা নয়, মেয়েরা কিন্তু তাঁদের নিরাপত্তাটা আগে বুঝে নেয়। তাই প্রথমেই বুঝে পা ফেলুন। 
ওনলি মানি.. নো হানি? আগেই বললাম মেয়েরা কিন্তু 'হানির চেয়ে মানি' বেশি পছন্দ করে। যদি আপনার 'মানি-ব্যাঙ্কে জোর থাকে আর আপনিও সঙ্গীর অভাবে ভোগেন, তাহলে হাঁটার সময় পিছনে কাউকে 'ঘুরঘুর' করতে দেখতেই পারেন। টাকা থাকলে ভালোবাসাকে সহজেই 'ম্যানেজ' দেওয়া যায়। তবে তা প্রকৃত নয়...। 
জেনারেশন গ্যাপ আপনি যে ললনার প্রেমে হাবুডুবু খাচ্ছেন সে হয়তো আপনার থেকে ২৫ বছরের ছোট। তাই আপনি যদি বলেন, চলো একসঙ্গে বসে ভক্তি-গীতি শুনি। উত্তর অপছন্দের হওয়ার সম্ভাবনাই বেশি। নিজেই কল্পনা করে নিন। জেন ওয়াইয়ের কাছে ডেট মানে কিন্তু মজার সময়। তাই তারা যেমন ভোরবেলা একসঙ্গে মাঠে ছুটতে গিয়ে প্রেম করে নেয়, তেমনই মধ্যরাত পর্যন্ত পার্টি করতেও পছন্দ করে। বয়স তো অনেক হল.... এরকম হুজুগে মাততে পারবেন তো? 
প্রেমের স্বর্ণযুগ ফিরে পেতে চান আপনি যখন কলেজে পড়তেন তখন হয়তো বান্ধবীকে নিয়ে বড়জোর বটানিক্যাল গার্ডেন পর্যন্ত গিয়েছিলেন। কিন্তু, গোয়া গিয়ে ঘুরে আসার ভাবনা আসেনি। তাই নতুন বান্ধবীর সঙ্গে সম্পর্কে যাওয়ার আগে নিজেকেও তৈরি করুন। এটাও জরুরি। নতুন টেকনলজি, গান, সিনেমা, অ্যাপ নিয়ে রীতমতো চর্চা করে, তবেই পা বাড়ান। নইলে প্রতি পদে অস্বস্তি এড়াতে পারবেন না।