ফেসবুক কাণ্ডের জের,ব্যবসা গোটাতে চলেছে কেমব্রিজ অ্যানালিটিকা


যাদের বিরুদ্ধে তথ্য ফাঁসের অভিযোগ নিয়ে গোটা বিশ্বে তোলপাড় পড়ে গিয়েছিল, সেই কেমব্রিজ অ্যানালিটিকাই এ বার বন্ধ হয়ে যেতে চলেছে। এমনিতেই একাধিক তদন্তের মুখে পড়ে তাদের সঙ্গিন দশা। তার উপর সাম্প্রতিক বিতর্কের মুখে পড়ে ক্লায়েন্টরাও নাকি মুখ ফিরিয়ে নিচ্ছে। এ অবস্থায় সংস্থা বন্ধ করা ছাড়া যে উপায় নেই, সে কথা বুধবার কেমব্রিজ অ্যানালিটিকার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। খুব সম্ভবত ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রে তারা দেউলিয়া বলে ঘোষণা করতে চলেছে।

কেমব্রিজের বিরুদ্ধে মুল অভিযোগ, ফেসবুকের প্রায় ন'কোটি ইউজারের তথ্য হাতিয়ে তারা মার্কিন নির্বাচনকে প্রভাবিত করেছিল। শুধু আমেরিকা নয়।ভারত-সহ বিভিন্ন দেশের নির্বাচনী ব্যবস্থাতেও যে তারা কলকাঠি নাড়ার চেষ্টা করেছিল, তা এখন দিনের আলোর মতো স্পষ্ট। যদিও এসব অভিযোগ বারবার অস্বীকার করেছে ওই সংস্থা।

ব্রিটিশ সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকার সূচনা ২০১৩ সালে। তাদের দফতর রয়েছে ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে। বুধবার সংস্থার তরফে জানানো হয়, ''নানান অভিযোগ সত্ত্বেও সংস্থার ভুল ত্রুটি সংশোধনের চেষ্টা চলছিল। কিন্তু প্রায় সমস্ত ক্লায়েন্ট ও সাপ্লায়াররা সরে দাঁড়ানোয় সংস্থা চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।"

এদিকে ফেসবুকের তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগে কেমব্রিজ আন্যালিটিকার বিরুদ্ধে তদন্ত চলছে। সংস্থা বন্ধ হলেও তদন্তের কাজে সাহায্য করা হবে বলে অ্যানালিটিকার পক্ষ থেকে জানানো হয়েছে।