সন্ধ্যা ৭টার পর প্রচার নয় সোশ্যাল মিডিয়ায়


সোশ্যাল মিডিয়ায় ভোটপ্রচার নিয়ে নয়া বিধি কেন্দ্রীয় নির্বাচন কমিশনের। আগামী সোমবার মহেশতলা বিধানসভার উপনির্বাচনে তা চালু হতে চলেছে। কমিশন সূত্রের দাবি, এই প্রথম এ ধরনের বিধি প্রয়োগ করা হচ্ছে।

সূত্রের খবর, সম্প্রতি মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে পাঠানো কেন্দ্রীয় নির্বাচন কমিশনের নির্দেশে বলা হয়েছে, প্রকাশ্যে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোট প্রচার করা যাবে। ওই সময়ের পরে ফোন, ফেসবুক, হোয়াটসঅ্যাপ-সহ সোশ্যাল মিডিয়াতেও প্রচার করা যাবে না। এ ছাড়া, এই উপনির্বাচনে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট হওয়ার কথা রয়েছে। সাধারণত, বিকেল পাঁচটা পর্যন্ত ভোট হত। তার সময়সীমাও বাড়িয়েছে কমিশন।

সভা-সমাবেশের ক্ষেত্রে নজরদারির প্রয়োজনীয় পরিকাঠামো রয়েছে কমিশনের। কিন্তু সোশ্যাল মিডিয়ায় সন্ধ্যা ৭টার পরে প্রচার কি ভাবে ঠেকানো সম্ভব কমিশনের তরফে? তা নিয়ে সংশয়ে রয়েছেন কমিশনের কর্তারা। এ ক্ষেত্রে অভিযোগ পাওয়ার উপরে 'ভরসা' করছে কমিশন। কমিশনের এক কর্তার কথায়, ''নির্দিষ্ট সময়ের বাইরে সোশ্যাল মিডিয়ায় প্রচার সংক্রান্ত কোনও অভিযোগ এলে তা খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।'' রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, সোশ্যাল মিডিয়ায় কখনও কখনও প্ররোচনামূলক প্রচারও হচ্ছে। তাই হয়তো কমিশনের এমন ভাবনা। পাশাপাশি, অনেক রাত পর্যন্তই প্রচার করত রাজনৈতিক দলগুলি। সন্ধ্যা ৭টা পর্যন্ত নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে তাতেও কমিশন লাগাম টানল বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

সোমবার মহেশতলা-সহ আট রাজ্যের ৯টি বিধানসভা এবং তিনটি রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচন। ওই সব উপনির্বাচনে প্রচার সংক্রান্ত নয়া নির্দেশ চালু হচ্ছে বলে কমিশন সূত্রের খবর।