অনাথ আশ্রমে কিশোরীদের ধর্ষণে দোষী অধ্যাপকের আমৃত্যু কারাবাস


শিবপুরী (মধ্যপ্রদেশ): অনাথ আশ্রমের কিশোরীদের ধর্ষণ ও হয়রানি করার জন্য এক ৭৯ বছরের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও তাঁর আইনজীবী মেয়েকে আমৃত্যু কারাবাসের সাজা দিল মধ্যপ্রদেশের একটি আদালত।

বিশেষ বিচারক অরুণ কুমার ভার্মা দুই দোষী সাব্যস্ত—অধ্যাপক কে এন অগ্রবাল ও তাঁর মেয়ে শৈল অগ্রবালকে আমৃত্যু কারাবাসের সাজা শুনিয়েছে।

সরকারি কৌঁসুলি জানান, মধ্যপ্রদেশের শিবপুরী জেলায় অনাথ মেয়েদের জন্য একটি আশ্রম চালাত শৈল। রাজ্যের শিশু কল্যাণ সমাজ এবং জেলার এক শিশুরক্ষা আধিকারিকের কাছে অভিযোগ আসে, ওই আশ্রমে কিশোরীদের ওপর যৌন নির্যাতন চালানো হচ্ছে।

এই অভিযোগের প্রেক্ষিতে ২০১৬ সালের নভেম্বরে তদন্ত শুরু হয়। সেখানে বিস্ফোরক তথ্য বেরিয়ে আসে। সরকারি আইনজীবীর দাবি, তদন্তে জানা যায়, ওই অধ্যাপক নিয়মিত কিশোরীদের নিজের লালসার শিকার বানাতেন।

পুলিশ জানতে পারে, ধর্ষণ করার আগে কিশোরীদের মাদক দেওয়া হতো। যখন তারা এই নির্যাতনের কথা প্রধান অভিযুক্তের মেয়েকে জানাতে যেত, তাদের মারধর ও ভয় দেখিয়ে চুপ করানো হতো। শুধু তাই নয়। পুলিশ আরও জানতে পেরেছে, বহুক্ষেত্রে, বাবার এই বিকৃত কাজে পুরোদমে সাহায্য করত তার মেয়ে।

জানা যায়, প্রায়  ২৩ জন কিশোরী ওই আনাথ আশ্রমে থাকত। এর মধ্যে অন্তত ৬ জন, যাদের সকলের বয়স ১১ থেকে ১৬ বছর—অধ্যাপকের যৌন বিকারের শিকার হয়েছে। পুলিশ ওই আশ্রম সিল করে দেয়। ধৃতদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি এবং পকসো আইনের বিভিন্ন  ধারায় মামলা দায়ের করা হয়।