ই-মেলের মাধ্যমে জমা পড়া মনোনয়ন বৈধ, সিপিএমের দাবিকে স্বীকৃতি দিল আদালত


পঞ্চায়েত নির্বাচনের রায়দান পর্বের প্রথম থেকেই নির্বাচন কমিশনকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ।

'ই-মেলের মাধ্যমে মনোনয়ন জমা নিতে হবে।'  নির্বাচন কমিশনকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আর এই নির্দেশের মধ্য দিয়ে, হাইকোর্টে মান্যতা পেল সিপিএমের ই-মনোনয়নের আর্জি।

পঞ্চায়েত নির্বাচনের রায়দান পর্বের প্রথম থেকেই নির্বাচন কমিশনকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ। বিচারপতির মন্তব্য, 'অনলাইনে মনোনয়নপত্রগুলি দেখতেই উদাসীন ছিল কমিশন। প্রার্থীরা মনোনয়ন জমা দিতে না পারলে, তা গণতন্ত্রবিরোধী।'  এরপরই নির্বাচন কমিশনের ভূমিকাকে সমালোচনা করে বিচারপতি বলেন, 'ই-মেলে মনোনয়ন নেওয়া উচিত ছিল।'  এরফলে যে ৩৪০ জন অভিযোগকারী মনোনয়ন দিতে পারেননি, তাঁদের আবেদনপত্রের সঙ্গে মনোনয়নপত্র সংযুক্ত করা থাকলে, তা বৈধতা পাবে। 

প্রসঙ্গত, বামেদের আর্জি খতিয়ে না দেখার জন্য সোমবারও হাইকোর্টের ভর্তসনার মুখে পড়ে কমিশন। ৩৪০টি ই মনোনয়ন সম্পর্কিত রিপোর্ট তলব করে আদালত। এদিনও কমিশনের নিরপেক্ষতা, তত্পরতা নিয়ে একাধিক প্রশ্ন ওঠে। বারবার তোপের মুখে পড়তে হয় নির্বাচন কমিশনকে।