ভারতে ৪০০ কোটি টাকা পাচারের অভিযোগ নওয়াজের বিরুদ্ধে


ইসলামাবাদ: সীমান্ত পার করে অর্থ পাচারের অভিযোগ উঠল পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে। ভারতে কয়েক লক্ষ কোটি টাকা পাচারের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।

অর্থ পাচারের অভিযোগে তাঁর বিরুদ্ধে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশের দুর্নীতি বিরোধী শাখা NAB. মঙ্গলবার পাক প্রশাসনের এই সিদ্ধান্ত নিয়ে এখন সরগরম ইসলামাবাদ। কিছুদিন আগে দেশে ফিরতে চেয়ে নিরাপত্তার দাবি করেছিলেন এই পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। যা খারিজ করে দেওয়া হয়েছিল পাক সরকারের পক্ষ থেকে। এবার তাঁর বিরুদ্ধে অর্থ পাচারের তদন্তের সিদ্ধান্ত শরিফকে বেকায়দায় ফেলল বলে মনে করা হচ্ছে। অভিযোগ অন্তত ৪.৯ বিলিয়ন অর্থাৎ ৪০০ কোটি ৯০ লক্ষ টাকা পাচার করেছিলেন তিনি।

মঙ্গলবার পাকিস্তানের সংবাদমাধ্যমের পক্ষ থেকে এই খবর সম্প্রচার করা হয়েছে। তাঁদের খবরে দাবি করা হয়েছে ন্যাশানাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর পক্ষ থেকে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি যখন প্রধানমন্ত্রী ছিলেন তখন এই বেআইনিভাবে অর্থ পাচার করা হয়েছিল বলেই অভিযোগ। দুর্নীতির অভিযোগে তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে হয়েছিল। যখন তাঁর নাম জড়িয়ে পড়ে পানামা কেলেঙ্কারিতে।

ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে তিনটি দুর্নীতির মামলা রয়েছে ন্যাবের কাছে। গত মাসে পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। তদন্ত চলাকালীন নওয়াজ শরিফ একাধিকবার লন্ডন গিয়েছিলেন বলেও অভিযোগ।