যৌন নিগ্রহ, পদস্থ কর্তার বিরুদ্ধে মন্ত্রীকে নালিশ বিমানসেবিকার


এ বার এয়ার ইন্ডিয়ার এক সিনিয়র এক্সিকিউটিভের বিরুদ্ধে যৌন নিগ্রহের লিখিত অভিযোগ পৌঁছল সরাসরি কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী সুরেশ প্রভুর কাছে। যে চিঠির কপি পাঠানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও।

বিমানসেবিকার অভিযোগ, এয়ার ইন্ডিয়ার ওই সিনিয়র এক্সিকিউটিভ তাঁকে যৌন নিগ্রহ করেছেন। অশালীন ভাষা ব্যবহার করেছেন তাঁর বিরুদ্ধে। তাঁর সামনে অন্য মহিলাদের বিরুদ্ধেও। এমনকী, তাঁর সামনে অন্য মহিলাদের সঙ্গে যৌন সংসর্গ নিয়েও আলোচনা করেছেন।

ওই সিনিয়র এক্সিকিউটিভকে 'শিকারি' বলে চিহ্নিত করে বিমানসেবিকা লিখেছেন, হার্ভে উইনস্টাইন ও বিল কসবিকে যোগ করলে যা হয়, তার চেয়েও বেশি 'শিকারি' অভিযুক্ত। উইনস্টাইন ও কসবির বিরুদ্ধে হলিউডের বহু অভিনেত্রী হালে যৌন নিগ্রহের অভিযোগ জানিয়েছেন।

বিমানসেবিকার সেই চিঠি পেয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী টুইট করে জানিয়েছেন, এয়ার ইন্ডিয়ার সিএমডি-কে অভিযোগটি দ্রুত খতিয়ে দেখতে বলা হয়েছে। প্রয়োজনে আলাদা কমিটি গড়তেও বলা হয়েছে।

'রিকোয়েস্ট ফর জাস্টিস' (বিচারের অনুরোধ) শিরোনামে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রীকে পাঠানো সেই চিঠিতে ওই বিমানসেবিকা লিখেছেন, ''গত ৯ মাস ধরে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়ে কোনও ফল না পাওয়ায় আমি সরাসরি চিঠি লিখছি আপনাকে। ওই এক্সিকিউটিভের অন্যায্য আবদার মানতে রাজি না হওয়ায় আমার পদোন্নতি আটকে রাখা হয়। দেওয়া হয়নি অন্যান্য সুযোগসুবিধাও।''

চিঠিতে অভিযুক্ত সিনিয়র এক্সিকিউটিভের নামোল্লেখ করেননি বিমানসেবিকা। লিখেছেন, মন্ত্রী তাঁকে ডাকলে, তাঁর কাছেই তিনি অভিযুক্তের নাম প্রকাশ করবেন।

গত ২৫ মে কেন্দ্রীয় মন্ত্রীকে লেখা সেই চিঠিতে বিমানসেবিকা লিখেছেন, ''চাইনি, খবরটা সংবাদমাধ্যমে পৌঁছক। লোক জানাজানি হোক। তাই সংস্থার ভিতরেই অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু ৬ বছর ধরে অভিযুক্ত যে ভাবে আমার ওপর অত্যাচার চালিয়েছেন আর তার বিচার চেয়ে ৯ মাস ধরে যে ভাবে আমাকে আমার সংস্থায় অপদস্থ হতে হয়েছে, তাতে আমি অবসাদে ডুবে যাচ্ছিলাম...''

বিষয়টি সরাসরি মন্ত্রীর কাছে পৌঁছেছে বলে এয়ার ইন্ডিয়ার তরফে কেউ মুখ খুলতে না চাইলেও, নামপ্রকাশে অনিচ্ছুক সংস্থার এক কর্মী বলেছেন, ''এ ব্যাপারে একটি গাইডলাইন আছে। তবে এই ধরনের নিগ্রহের ঘটনা কমাতে সেই গাইডলাইন যদি কাজে না আসে, তা হলে তার কিছু রদবদল ঘটানো হোক।''