তেলের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের দাম


নয়াদিল্লি: একদিকে তেলের দাম বাড়ছে হু হু করে। ৭০ পার করেছে পেট্রোল-ডিজেল। এরই মধ্যে আরও একটা দুঃসংবাদ। দাম বাড়ছে বিদ্যুতেরও। মঙ্গলবার বিদ্যুতের দাম বেড়ে হয়েছে ৬.২০ টাকা প্রতি ইউনিট। বছর দুয়েক পর এতটা বাড়ল বিদ্যুতের দাম। এই বর্ধিত মূল্য দেশের বেশ কয়েকটি রাজ্যে কার্যকর হবে বলে জানা গিয়েছে।

২০১৬-তে ৬টাকা পেরিয়েছিল বিদ্যুতের দাম। সপ্তাহ খানেক আগেও ইউনিট প্রতি ৪টাকা ছিল বিদ্যুতের দাম। সাতদিনে একধাক্কায় ২টাকা দাম বেড়ে হয়েছে ৬টাকা ২০ পয়সা। উত্তরের রাজ্যগুলিতে বিদ্যুতের দাম আরও বেশি। উত্তরপ্রদেশ, রাজস্থান, দিল্লি, হরিয়ানা, পঞ্জাবের মত রাজ্যগুলোতে দাম বেড়ে হয়েছে প্রায় ৮টাকা প্রতি ইউনিট।

যদিও বিশেষজ্ঞদের মতে বর্ধিত দাম বেশিদিন থাকবে না। রাজ্যের পাওয়ার রেগুলেটরের উপর নির্ভর করবে যে, এই বর্ধিত মূল্যের প্রভাব সাধারণ মানুষের ইলেকট্রিক বিলে পড়বে কী না। তারাই ঠিক করবে যে বর্ধিত মূল্যের কতটা সাধারণের ঘাড়ে চাপানো হবে।

অন্যদিকে, তেলের দামও গত ১০ দিন ধরে বাড়তে শুরু করেছে।

অন্যদিকে ইতিমধ্যে অর্থনীতিবিদদের শঙ্কা, যেভাবে বিশ্ববাজারে দাম বাড়ছে তাতে আগামিদিনে পেট্রোল-ডিজেলের দাম আরও বাড়ার শঙ্কা রয়েছে। এমনকি লিটার প্রতি ১০০ টাকাতেও পেট্রোল-ডিজেলের দাম পৌঁছে যেতে পারে বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে টানা ১০ দিন বাড়ল দেশে পেট্রোল-ডিজেলের দাম।