ইন্ডাস্ট্রিতে টিঁকতে গেলে সেক্স মাস্ট


বলিউড থেকে টলিউড কাস্টিং কাউচ নিয়ে সরব হয়েছে, এবার কাস্টিং কাউচ নিয়ে মুখ খুললেন দুই অভিনেত্রী, কাস্টিং কাউচের প্রতিবাদ নয় বরং সেক্স করে ইন্ডাস্ট্রিতে টিঁকে থাকার হাতিয়ার কেড়ে নেওয়ার প্রস্তাব দিলেন রাধিকা আপ্তে ও ঊষা যাদব, তাঁরা দুজনেই বলেছেন, এ ব্যাপারে নির্যাতিতা সাধারণত বিষয়টি নিয়ে খুব একটা নাড়াচাড়া করতে চান না। ঊষা যাদব তো এক চমকে দেওয়ার মতো কথাবার্তা বলেছেন। তিনি বলেছেন, তাঁকে বলা হয়েছিল যে, কেরিয়ার তৈরি করতে চাইলে কোনও অভিনেত্রীর হাসিমুখে যৌন সম্পর্ক করা উচিত।

সম্প্রতি বিবিসি-র একটি ডকুমেন্টারিতে তাঁরা তুলে ধরেন বলিউডে প্রচলিত 'কাস্টিং কাউচ'-এর ঘৃণ্য ছবি। ডকুমেন্টারির নাম 'বলিউড'স ডার্ক সিক্রেট'। দেখানো হবে ২৮ ও ২৯ এপ্রিল।
এর আগেও রাধিকা বহুবার বলেছেন, বলিউডে 'কাস্টিং কাউচ'-এর প্রচলন রয়েছে। এই ইন্ডাস্ট্রিতে কাজ করতে গেলে যৌন হেনস্থার শিকার হতে হয় অভিনেতাদের। এই ডকুমেন্টারিতে তিনি স্পষ্ট করলেন, এসব সহ্য করার পরও কেন একজন চুপ করে থাকেন?
মরাঠি সিনেমার জন্য পুরস্কার জয়ী ঊষা যাদব বলেছেন, একবার তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, সুযোগ দেওয়া হলে তিনি এর বদলে কী দেবেন। উত্তরে তিনি বলেছিলেন, তাঁর কাছে দেওয়ার মতো কোনও টাকাপয়সা নেই। এ কথা শুনে তাঁকে বলা হয় যে, টাকাপয়সার কথা হচ্ছে না। এক্ষেত্রে কোনও প্রযোজক বা পরিচালক বা উভয়েই শয্যাসঙ্গিনী হতে বলে, সে কথাই বলা হচ্ছে।