মসজিদে জাতীয় পতাকা


দেশাত্মবোধ জাগাতে চিনের মসজিদগুলিতে তুলতে হবে জাতীয় পতাকা। রমজান মাস চলাকালীন এমন নির্দেশ জারি করল দেশের শীর্ষ ইসলামি সংগঠন, 'চায়না ইসলামিক অ্যাসোসিয়েশন'। সরকার নিয়ন্ত্রিত সংগঠনটি জানিয়েছে, মসজিদের এমন জায়গায় পতাকা টাঙাতে হবে, যাতে তা বহু দূর থেকে স্পষ্ট দেখা যায়।

সংগঠনের বিবৃতি অনুযায়ী, মসজিদের মতো ধর্মস্থানে পতাকা টাঙানো হলে জাতীয় ও সামাজিক আদর্শ আরও জোরালো ভাবে প্রকাশ পাবে। জাতীয়তাবোধের প্রচার ও প্রসার হবে। এই মর্মে একটি চিঠি প্রকাশিত হয়েছে সংগঠনের ওয়েবসাইটে। যেখানে বলা হয়েছে, কমিউনিস্ট পার্টির যে 'মূল সমাজতান্ত্রিক মূল্যবোধ', সে বিষয়েও মানুষকে বোঝাবে মসজিদগুলি। ইসলামি ধর্মশাস্ত্র অনুযায়ী তা ব্যাখ্যা করবে উপাসকদের কাছে। যাতে তা 'মানুষের মনে গেঁথে যায়।'

ফেব্রুয়ারি থেকে চিনে ধর্মীয় আচার বিষয়ক সংশোধিত নির্দেশিকা জারি হয়েছে। আর তার পরেই এই চিঠি। গোটা চিনে প্রায় দশটি গোষ্ঠীর দু'কোটি মুসলিম সম্প্রদায়ের মানুষ রয়েছেন। সমালোচকেরা বলছেন, এ ভাবে ধর্মীয় ক্ষেত্রেও নিয়ন্ত্রণ বাড়াতে চাইছে শাসক দল। চিনের সংবিধান ও আইনের বিষয়ে সচেতনতা বাড়াতে ক্লাস নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে মসজিদগুলিকে। ইতিমধ্যেই বেশ কিছু প্রদেশ মানতে শুরু করেছে এই নির্দেশ। শুধু মসজিদ নয়, অনেক জায়গায় গির্জা ও বৌদ্ধ মন্দিরেও লাগানো হয়েছ জাতীয় পতাকা।