চলন্ত বাস থেকে লাফিয়ে চম্পট দিল চালক, রক্ষা পেলেন যাত্রীরা


বর্ধমান: সাইকেল আরোহীকে ধাক্কা মেরে ধরা পড়ার ভয়ে স্টিয়ারিং ছেড়ে লাফ মেরে পালালেন বাসচালক। ধীর গতিতেই বেশ কিছুটা চলল চালকহীন বাস। যাত্রীদের মধ্যে তখন ত্রাহী ত্রাহী রব। বড় দুর্ঘটনার আশঙ্কায় কয়েকজন যাত্রী চলন্ত বাস থেকেই লাফ দেন। বাকিরা তখন মৃত্যুভয়ে দিশাহারা। এদিকে, রাস্তার ধারে থাকা বিভিন্ন দোকানের মালিক-কর্মীরা চালকহীন চলন্ত বাস থেকে আতঙ্কিত হয়ে পড়েন। বাসটি দোকানে ঢুকে পড়ায় ক্ষতির আশঙ্কা ছিল। কিন্তু কপালজোরে তাঁরা রক্ষা পান। কিছুটা এগিয়ে ট্রাফিক পোস্টে ধাক্কা মেরে থেমে যায় বাসটি। ততক্ষণে চম্পট দিয়েছে বাসের খালাসি ও কন্ডাক্টর।

শুক্রবার ঘটনাটি ঘটে বর্ধমানের বীরহাটা মোড়ে বাঁকার সেতুতে ওঠার মুখে। পুলিশ বাসটিকে আটক করেছে। তবে চালককে এদিন রাত পর্যন্ত ধরতে পারেনি। প্রাথমিকভাবে পুলিশ জানতে পেরেছে চালকের পাশের সিটে বসে থাকা এক যাত্রী স্টিয়ারিং ঘুরিয়ে দেওয়ায় সেটি ট্রাফিক পোস্টে ধাক্কা মেরে থেমে যায়। না হলে আরও বড় দুর্ঘটনার আশঙ্কা ছিল। ওই যাত্রীর তৎপরতায় রক্ষা পেয়েছেন সহযাত্রী ও পথচলতি মানুষজন। ঘটনার জেরে যানজটের সৃষ্টি হয়েছিল। তবে ট্রাফিক পুলিশ দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাসটি বর্ধমান স্টেশন থেকে ছেডে় জি টি রোড ধরে উল্লাস মোড়ের দিকে যাচ্ছিল। কালীবাজার স্টপেজে ছাড়ার পরেই বাসটি এক মহিলা সাইকেল আরোহীকে ধাক্কা মারে। স্থানীয়রা চিৎকার করে ওঠেন। ভিড় রাস্তায় বাস নিয়ে পালিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা ছিল না। তাই চলন্ত বাস থেকেই লাফ মেরে পালান বাসের চালক। বীরহাটা সেতুর মুখে এক ব্যবসায়ী কমল দত্তের মতে, তিনি হঠাৎ দেখেন বাসটি চালকহীন অবস্থায় তাঁর দোকানের দিকে এগিয়ে আসছে। তারপর কেউ একজন স্টিয়ারিং ঘুরিয়ে দেওয়ায় সেটি ট্রাফিক পোস্টে ধাক্কা মারে। আর এক ব্যবসায়ী জানান, দুর্ঘটনার পর চিৎকার-চেঁচামেচি শুরু হতেই চালক লাফ মেরে বাঁকার পাড় ধরে পালায়। পুলিশ জানিয়েছে, চালকহীন অবস্থায় চলন্ত বা থেকে বেশ কয়েকজন মহিলা-সহ অন্তত ১৫ জন যাত্রী লাফ মেরেছেন প্রাণ ভয়ে। কয়েকজন জখমও হয়েছেন।

স্থানীয়রা জানিয়েছেন, ওই যাত্রী স্টিয়ারিং না ঘোরালে রাস্তার ধারের অনেকগুলি দোকান ক্ষতিগ্রস্ত হতে পারত। প্রাণহানিও ঘটতে পারত পথচারীদের। যাত্রীরাও বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছেন। সকলেই বরাতজোরে প্রাণে বেঁচেছেন।