বিনামূল্যে মেয়েদের স্মার্টফোন, ল্যাপটপ পড়ুয়াদের, চাষীদের চিন-ইজরায়েল সফর, এক লক্ষ টাকা পর্যন্ত কৃষিঋণে সুদ মকুব, কর্নাটকে ভোটের ইস্তাহারে প্রতিশ্রুতি বিজেপির


নয়াদিল্লি: কর্নাটক বিধানসভা নির্বাচনের ইস্তাহার প্রকাশ করে গরিবি সীমারেখার নীচে থাকা মহিলাদের নিখরচায় স্মার্টফোন, কলেজে ভর্তি হতে চলা পড়ুয়াদের ফ্রি ল্যাপটপ দেওয়ার প্রতিশ্রুতি দিল বিজেপি। রাজ্যে ক্ষমতায় ফেরাকে পাখির চোখ করে তারা কৃষকদের ভোট টানতেও বেশ কিছু 'চমক' রেখেছে। যেমন, প্রতি বছর চিন, ইজরায়েল সফরে পাঠানো হবে এক হাজার চাষিকে যাতে তারা মুখ্যমন্ত্রীর ফেলোশিপ ফর এগ্রিকালচার কর্মসূচিতে সেখানে গিয়ে কৃষিক্ষেত্রে হালের কলাকৌশল শিখে আসবে।
ইস্তাহার প্রকাশ করে কর্নাটক বিজেপি সভাপতি তথা দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বি এস ইয়েদুরাপ্পা বলেন, কর্নাটকের জনগণের আশাপ্রত্যাশা পূর্ণ করাই আমাদের ইস্তাহারের লক্ষ্য। আমরা কৃষক, মহিলা, যুব ও পিছিয়ে পড়া অংশের ওপর জোর দিয়েছি।
ইস্তাহারে রাষ্ট্রায়ত্ত্ব ও সমবায় ব্যাঙ্ক থেকে নেওয়া এক লক্ষ টাকা পর্যন্ত ঋণে সুদ মকুব, জলসেচ প্রকল্পে ১.৫ লক্ষ কোটি টাকা বরাদ্দের আশ্বাস দেওয়া হয়েছে। বিজেপি জানিয়েছে, তারা সরাসরি ১০ হাজার টাকা আয়ের ব্যবস্থা করে প্রায় ২০ লক্ষ ক্ষুদ্র, মাঝারি অনুর্বর জমির কৃষককে সাহায্য করবে। ৬০ পৃষ্ঠার ইস্তাহারে রয়েছে, উত্পাদন খরচের দেড়গুণ দাম চাষি পাবে ন্যূনতম সহায়ক মূল্য হিসাবে।

ফসলের বাজার দর ওঠানামার সময় কৃষককে সাহায্য করতে ৫ হাজার কোটি টাকার আলাদা তহবিলের বন্দোবস্তও করা হবে। চাষির সন্তানদের রাজ্যে কৃষি ও তার সহযোগী সেক্টরের ওপর কোর্স করার জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ হবে।

মহিলা পরিচালিত সমবায় গড়তে, জেলা ও মহকুমা শহরে মহিলাদের তৈরি পণ্য বিক্রির দোকান বসানোর জন্য ১০ হাজার কোটি টাকার 'স্ত্রী উন্নতি' ফান্ড তৈরি হবে।
ভোটমুখী রাজ্যে কর্মসংস্থানের আরও সুযোগ সুনিশ্চিত করার প্রতিশ্রুতি দিলেও বিজেপি ইস্তাহারে জানায়নি, কত সংখ্যক কাজ তৈরি হবে।

পাশাপাশি গোহত্যা রোধে ২০১২-র কর্নাটক গো নিধন রোধ ও সুরক্ষা বিল ফের পেশ করা হবে বলেও জানানো হয়েছে ইস্তাহারে।

বিজেপি ক্ষমতায় ফিরলে রাজ্যে কংগ্রেস শাসনে অর্থনৈতিক পরিস্থিতির ওপর শ্বেতপত্র প্রকাশ করা হবে বলে ঘোষণা করেন ইয়েদুরাপ্পা।

দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী ঘরের মেয়েদের বিয়েতে নগদ ২৫ হাজার টাকা, তিন গ্রাম সোনা উপহার দেওয়ার ঘোষণাও রয়েছে ইস্তাহারে। চালু হবে অন্নপূর্ণা ক্যান্টিনও।