ডিসেম্বরে গাঁটছড়া বাঁধবেন মুকেশ-কন্যা ঈশা


এ বছরের শেষে বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন যমজ ভাইবোন দু'জনেই। রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানীর ছেলে আকাশের পরে এ বার মেয়ে ঈশাও শীঘ্র বিয়ে করবেন বলে জানা গিয়েছে রবিবার।

শিল্পপতি অজয় এবং স্বাতী পিরামলের ছেলে আনন্দ, হবু বর। বিয়ের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। তবে আকাশ এবং তাঁর বাগদত্তা শ্লোক মেটার চার-হাত এক হওয়ার আগেই হয়তো বিয়ে হয়ে যাবে ঈশা-আনন্দের। আকাশদেরও বিয়ের কথা ডিসেম্বরের গোড়াতেই।

মহাবলেশ্বরের একটি মন্দিরে দীর্ঘদিনের বন্ধু ঈশাকে সম্প্রতি প্রোপোজ করেন আনন্দ। তার পরে সে খবর পৌঁছয় দুই পরিবারে। দুই পরিবারের মধ্যে সম্পর্কও চার দশকের। হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ করে আনন্দ বর্তমানে পিরামল এন্টারপ্রাইজ-এর এগজিকিউটিভ ডিরেক্টর। পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি নিয়ে পড়াশোনাও করেছেন। বিজনেস স্কুল থেকে পাশ করে দু'টি স্টার্টআপ তৈরি করেছেন তিনি। একটি স্বাস্থ্য সংক্রান্ত, 'পিরামল স্বাস্থ্য' ও অন্যটি জমি-বাড়ি নিয়ে, 'পিরামল রিয়ালটি'। দু'টিই এখন চারশো কোটি ডলারের পিরামল এন্টারপ্রাইজ-এর অংশ। গ্রামীণ স্বাস্থ্য সংস্থা 'পিরামল স্বাস্থ্য' দিনে ৪০ হাজার রোগীর চিকিৎসা করে।

উদ্যোগপতি হিসেবে এগিয়ে যাওয়ার জন্য মুকেশই তাঁকে উৎসাহ দিয়েছেন বলে জানান ৩৩-এর তরুণ আনন্দ। মুম্বইয়ে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ''কনসাল্টিংয়ে যাব, না ব্যাঙ্কিং? প্রশ্ন করেছিলাম ওঁকে। উনি বলেছিলেন, কনসালট্যান্ট হওয়ার মানে ক্রিকেট দেখা, বা ক্রিকেট নিয়ে ধারাবিবরণী দেওয়া। আর উদ্যোগপতি হওয়ার অর্থ ক্রিকেট খেলা। ধারাবিবরণী দিয়ে ক্রিকেটটা কী ভাবে খেলা যায়, সেটা শেখা যায় না। যদি সত্যি কিছু করতে চাও, উদ্যোগপতি হও। এখনই শুরু কোরো।''

রিলায়্যান্স জিও এবং রিলায়্যান্স রিটেল-এর বোর্ড সদস্য ঈশা। মনোবিদ্যার এই স্নাতক ইয়েল বিশ্ববিদ্যালয়ে 'সাউথ এশিয়ান স্টাডিজ'-এরও ছাত্রী ছিলেন। স্ট্যানফোর্ডে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-এ স্নাতকোত্তর পড়াশোনা শেষের মুখে।

এ বছরের গোড়ায় মুকেশ ও নীতা অম্বানীর ছেলে আকাশের সঙ্গে শিল্পপতি রাসেল মেটার (যাঁর হিরে ব্যবসায় দুনিয়াজোড়া খ্যাতি) মেয়ে শ্লোকের বিয়ের কথা ঘোষণা করা হয়েছিল। আকাশ আর শ্লোক ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুলে একসঙ্গে পড়াশোনা করতেন।