৪০০ বছরে কোনও সন্তানের জন্ম দেয়নি এই 'অভিশপ্ত গ্রাম'!


মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল থেকে ১৩০ কিলোমিটার দূরে শাঁকা শ্যামজি গ্রাম। গত ৪০০ বছরে এই গ্রামে কোনও সন্তানের জন্ম হয়নি। কোনও মা এই গ্রামে সন্তানের জন্ম দেওয়ার সাহস জোটাতে পারেননি। কারণ এই গ্রামের ওপর দেবীর অভিশাপ রয়েছে বলে বিশ্বাস স্থানীয়দের। এখানে সন্তানের জন্ম দিলেই হয় সেই সদ্যোজাত, নয়তো প্রসূতির মৃত্যু হয়। 

আজ নয়, এই ঘটনার সূত্রপাত ১৬'শ শতকে। শোনা যায়, গ্রামের মধ্যে মন্দির তৈরির সময় এক মহিলা জাঁতায় গম পিষছিলেন। সেই শব্দে মন্দিরের কাজে বিঘ্ন ঘটে। গ্রামের প্রচলিত লোককথা অনুযায়ী, দেবী কুপিত হয়ে গ্রামবাসীদের অভিশাপ দেন। তারপর থেকেই এই গ্রামে সন্তানের জন্ম নিষিদ্ধ। কোনও লিখিত আইন না থাকলেও নিতান্ত অসুবিধেয় না পড়লে এখানে কোনও মা সন্তানের জন্ম দেন না। গ্রামের সরপঞ্চ নরেন্দ্র গুর্জর জানালেন, '৯০% ডেলিভারি গ্রামের বাইরে হাসপাতালে হয়। যেগুলি হাসপাতালে হয় না, তার জন্য গ্রামের সীমানার বাইরে একটা ছোট ঘরে করে রাখা আছে। সন্তানের জন্মের সময় হলে সেখানেই চলে যান প্রসূতিরা।' 

এমনকি প্রচণ্ড ঝড়-বৃষ্টিতেই এই নিয়মের অন্যথা হয় না। তবে এর সঙ্গে কুসংস্কারের কোনও যোগ নেই বলে দাবি গ্রামবাসীদের। এই গ্রামে সন্তানের জন্ম দিলে যে হয় সন্তান নয়তো মা-এর মৃত্যু হয় তা তাঁরা প্রত্যক্ষ করেছেন বলে দাবি।