শবদাহ করতে এবার লাগবে রেশন কার্ড!


কলকাতা : মৃতের কার্ড ব্যবহার করে রেশন সামগ্রী তোলা হচ্ছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। কিন্তু, কত সংখ্যক মানুষ এই কাজ করছেন তার কোনও হিসাব নেই সরকারের কাছে। অথচ এটা যে ঘটছে তা একাধিকবার সামনে এসেছে। তাই এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। খাদ্যদপ্তরের তরফে মুখ্যসচিব মলয় দে-র কাছে একটি প্রস্তাব পাঠানো হচ্ছে। তাতে বলা হবে, শ্মশানে শবদাহর সময় মৃতের রেশন কার্ড নিয়ে যেতে হবে। সেটি জমা রাখতে হবে শ্মশানের সংশ্লিষ্ট কর্মীর কাছে। তবেই পাওয়া যাবে ডেথ সার্টিফিকেট।

কোথাও রেশন সামগ্রীর গুণগতমান খারাপ আবার কোথাও তা বাজারে বিক্রি করে দেওয়ার অভিযোগ প্রায়ই খাদ্যদপ্তরের কাছে আসে। কিন্তু, এবার মৃতের কার্ডে রেশন সামগ্রী তোলার ঘটনা সামনে এসেছে। 

জানা গেছে, প্রতি বছর রাজ্যে গড়ে প্রায় ২৫ লাখ মানুষ মারা যান। কিন্তু, নিয়মমাফিক খাদ্যদপ্তরে সেই তথ্য জানানো হয় না। ফলে, মৃতের রেশন কার্ডও বাতিল হয় না। তাঁদের কার্ডেই রেশন সামগ্রী তুলে নেওয়া হয়। এর জেরে প্রতি বছর কোটি কোটি টাকা ক্ষতি হয় রাজ্য সরকারের। এবার তাই কড়া পদক্ষেপ নিতে চলেছে খাদ্যদপ্তর।

এই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ইনাডু বাংলাকে বলেন, "বাড়িতে কেউ মারা গেলে তাঁর যেমন ভোটার ও প্যান কার্ড ব্লক করে দেওয়া হয়, তেমনই তাঁর রেশন কার্ডও ব্লক করে দেওয়া উচিত। ব্যাঙ্কেও মৃত্যুর কথা জানিয়ে দেওয়া হয়। এবার আমরা দপ্তর থেকে মুখ্যমন্ত্রীর কাছে একটি প্রস্তাব পাঠাব। ভাবা হয়েছে, যখন কেউ মারা যান তখন যেমন তাঁর ভোটার কার্ড নিয়ে নেওয়া হয়, তেমনই রেশন কার্ডটিও যদি নিয়ে নেওয়া যায়। এই নিয়ে পৌরনিগম, পৌরসভা এবং গ্রাম পঞ্চায়েতের কাছে আবেদন জানানো হবে। কম্পিউটারে এন্ট্রি করে রাখলে যাতে তা আমাদের সার্ভারে চলে আসে তার ব্যবস্থাও করা হবে। তাহলে আমরা সেই কার্ড বাদ দিতে পারব। তাতে অন্যদের রেশন সামগ্রী জোগান দেওয়া যাবে। ২ লাখ কার্ড বাতিল হলে তা অন্য ২ লাখকে দেওয়া যাবে। এটা আমাদের ভাবনায় রয়েছে। আগামী ৭-৮ দিনের মধ্যে এই সংক্রান্ত ফাইল মুখ্যসচিবের কাছে পাঠানোর চেষ্টা করব।"

জ্যোতিপ্রিয়বাবু আরও বলেন, "শ্মশানে কার্ড জমা রাখলে সেটি পঞ্চায়েত কিংবা পৌরসভা মারফত চলে আসবে আমাদের সার্ভারে। আমরা তখন সেই কার্ড নম্বর ধরে সেটিকে বাতিল করে দেব।"