অনলাইন শপিং এ টাকা বাঁচানোর ৫টি টোটকা


দোকানে গিয়ে কেনাকাটা করার অনেক ঝক্কি। তার থেকে এখন পকেট থেকে স্মার্টফোন বার করে অনলাইনে শপিং অনেক সহজ। আর অনলাইন শপিং এ রোজই চলছে ডিসকাউন্টের মেলা। অনলাইনে বাড়িতে বসে বসেই কিনে ফেলতে পারেন পছন্দের সমস্ত জিনিস।


সমস্যা এক জায়গাতেই। কিন্তু অনলাইন শপিং এ দিরাদরি করার সুযোগ নেই একটুও। যাঁরা দরাদরি পছন্দ করেন, তাঁরা মন খুলে দাম দরাদরি করতে পারেন না। বাকি সবকিছুই এক রয়েছে। দোকানে গিয়ে শপিং এর সময় যেমন টাকা বাঁচান তেমনই অনলাইন শপিং এও টাকা বাঁচানো সম্ভব। আর সেই জন্যই দেখে নিন কিভাবে টাকা বাঁচাবেন অনলাইন শপিং এ?

কীভাবে অনলাইন শপিংয়ের সময়ে টাকা বাঁচাবেন, জেনে নিন-
১) প্রথমে ঠিক করে নিন আপনি কোন কোন জিনিস কিনতে চান। তারপর সেই একই জিনিসের দাম বিভিন্ন শপিং সাইট থেকে যাচাই করে নিন। দেখে নিন কোন সাইটে কত দামে পাচ্ছেন ওই একই জিনিস। তাহলেই আপনার একটা ধারণা তৈরি হয়ে যাবে।
২) প্রত্যেক শপিং সাইটেই সারাক্ষণ কোনও না কোনও ডিসকাউন্ট কিংবা স্পেশাল অফার চলতে থাকে। বা কখনও কখনও বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গে পার্টনারশিপে ছাড় পাওয়া যায়। সেদিকে নজর দিন। আর দারুণ ছাড়ে পছন্দের জিনিস কিনে ফেলুন।
৩) ক্যাশ অন ডেলিভারি অপশনের দিকে নজর রাখুন। নাহলে এমনও হতে পারে যে, আপনি পছন্দের জিনিস বেছে অর্ডার দিয়ে ফেললেন সঙ্গে কার্ড দিয়ে টাকাও মিটিয়ে দিলেন। কিন্তু জিনিস ডেলিভারিই হল না। এছাড়া, শিপিং চার্জের দিকেও নজর দিন।
৪) #Online লিখে সার্চ দিন। আর সহজেই নিজের বাজেটের জিনিসের হদিশ পেয়ে যান।
৫) কোনও কিছু কেনার আগে অবশ্যই সেই জিনিসের রিভিউ পড়ে নিন। জেনে নিন প্রোডাক্টটি আগে যাঁরা কিনেছিলেন, তাঁদের কেমন লেগেছিল।