‘সংসার চালাতে পারছি না, পুলিশের উর্দি পরেই ভিক্ষা করতে চাই’


গত দু'মাস বেতন পাননি। সংসার চালাতে পারছেন না। তাই ভিক্ষা করতে চান। তবে একটা শর্ত রয়েছে। পুলিশের উর্দি পরেই ভিক্ষা করতে চান। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের কাছে এমনই আর্জি জানিয়েছেন মুম্বই পুলিশের এক কনস্টেবল।

উদ্ধব ঠাকরের বাসভবন 'মাতোশ্রী'-তে নিরাপত্তার দায়িত্বে রয়েছেন কনস্টেবল ধ্যানেশ্বর আহিররাও। গত ২০-২২ মার্চ ছুটি নিয়েছিলেন। তবে দু'দিনের ছুটি কাটিয়ে আর কাজে যোগ দেননি তিনি। সে সময় তাঁর স্ত্রীর পা ভেঙে যায়। স্ত্রীর চিকিৎসার জন্যই আরও পাঁচ দিনের ছুটি নেন তিনি। ধ্যানেশ্বরের দাবি, বাহিনীর শীর্ষ আধিকারিককে ফোন করে ওই পাঁচ দিনের জন্য ছুটির আর্জি জানিয়েছিলেন। এর পর গত ২৮ মার্চে কাজে যোগ দেন। তবে তার পর থেকেই আর বেতন পাচ্ছেন না। এ ভাবে মাস দু'য়েক কাটানোর পর অবশেষে চিঠি লিখেছেন মুম্বইয়ের পুলিশ কমিশনার দত্তা পডসলগিকর-সহ মুখ্যমন্ত্রীকে। তাতেই এমন কাতর আর্জি ধ্যানেশ্বরের।

এমন আর্জি কেন জানালেন ধ্যানেশ্বর? চিঠিতে তিনি লিখেছেন, "অসুস্থ স্ত্রী, মেয়ে আর বয়স্ক মা-বাবার দেখাশোনা করতে হয়। তা ছাড়া, প্রতি মাসে কিস্তিতে লোনের টাকা মেটাতে হয়। কিন্তু, মাইনে না মেলায় কিছুতেই সংসার চালাতে পারছি না। তাই ইউনিফর্ম পরেই ভিক্ষা করার আবেদন জানাচ্ছি।" চিঠিতে এর বেশি আর কিছু লেখেননি ধ্যানেশ্বর।

ধ্যানেশ্বরের এই আর্জি নিয়ে অবশ্য মুখ খুলতে নারাজ স্থানীয় সশস্ত্র বাহিনীর ডেপুটি কমিশনার বসন্ত যাদব। তাঁর মন্তব্য, "এটা ডিপার্টমেন্টের বিষয়। এ নিয়ে আমি কোনও মন্তব্য করতে পারি না।" এখন দেখার ধ্যানেশ্বরের এই আর্জিতে কী পদক্ষেপ করেন মুখ্যমন্ত্রী।