ইতিহাস গড়ে এবার দেশেই ‘পারমাণবিক ঘড়ি’ বানাল ইসরো


নয়াদিল্লি: ফের দেশের জন্য বড়সড় সাফল্য এনে দিল মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এতদিন পর্যন্ত বিদেশ থেকে আসত অ্যাটমিক ক্লক বা পারমাণবিক ঘড়ি। এবার তা দেশেই তৈরি করা সম্ভব হয়েছে। এর ফলে বিশ্বের কয়েকটি তাবড় সংস্থার দলে নাম লিখিয়েছে ইসরো, যাদের কাছে এই ধরনের প্রযুক্তি রয়েছে। জানা গিয়েছে, কোনও অবস্থান সংক্রান্ত তথ্য যোগাড় করতে এই ঘড়িকে নেভিগেশন স্যাটেলাইটে ব্যবহার করবে ভারতের এই সংস্থা।

আমেদাবাদের 'স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার'-এর ডিরেক্টর তপন মিশ্র বলেন, 'আপাতত পরপর পরীক্ষা চলছে এই অ্যাটমিক ক্লকের। সব পরীক্ষা সফল হলে এই দেশি অ্যাটমিক ক্লক ব্যবহার করবেন বিজ্ঞানীরা। নেভিগেশন স্যাটেলাইটে ব্যবহার করা হবে এগুলি।'

বিশ্বের মাত্র কয়েকটি সংস্থার কাছেই রয়েছে এই প্রযুক্তি। তপন মিশ্র জানিয়েছেন, বিদেশ আসা এইসব পারমাণবিক ঘড়ির পিছনে কি প্রযুক্তি আছে, তা জানা নেই। তবে একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এই ঘড়িগুলি। এগুলি বিদেশি ঘড়িগুলোর মতই কার্যকর বলেও জানিয়েছেন তিনি। পাঁচ বছরের বেশি সময় এটি কাজ করবে বলে অনুমান করা হচ্ছে।

ইন্ডিয়ান রিজিওনাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমের অংস হিসেবে মোট সাতটি নেভিগেশন স্যাটেলাইট লঞ্চ করা হয়েছে আগে। এগুলির প্রত্যেকটিতেই রয়েছে তিনটি করে বিদেশি রেডিয়াম অ্যাটমিক ক্লক। অ্যাটমিক ক্লক ছাড়াও নেভিগেশন স্যাটেলাইটে থাকে একটি ক্রিস্টাল ক্লক।

গত মাসের ১২ তারিখে সাফল্যের সঙ্গে IRNSS-1I লঞ্চ করেছে ইসরো।