স্কুলে অঙ্ক শেখাচ্ছেন অসম পুলিশের প্রাক্তন ডিজি


গুয়াহাটি: চাকরি থেকে অবসরের পর সাধারণত অনেকেই লম্বা ছুটি কাটাতে চলে যান। কেউ বাড়িতে বসেই বিশ্রাম করেন। কিন্তু এই চেনা ছকে ফেলা যাচ্ছে না মুকেশ সহায়কে। তিনি অসম পুলিশের সদ্য প্রাক্তন ডিজি (ডিরেক্টর জেনারেল)। গত ৩০ এপ্রিলই অবসর নিয়েছেন তিনি। রাজ্য পুলিশের শীর্ষপদে থাকার সময় কড়া হাতে মোকাবিলা করেছেন আইন-শৃঙ্খলা জনিত সমস্যা ও জঙ্গি উপদ্রবের। জঙ্গিদের উপদ্রব অসমের একটা বড় সমস্যা। তাঁর আমলে এই সমস্যা অনেকটাই কমেছে। কিন্তু কড়া পুলিশ অফিসারের অন্তঃস্থলে একজন শিক্ষক লুকিয়ে ছিলেন। অবসরের পরই নিজের প্রিয় বিষয় শিক্ষকতা শুরু করলেন এই জাঁদরেল পুলিশ অফিসার।

গুয়াহাটির সোনারাম উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে অঙ্কের শিক্ষক হিসেবে দ্বিতীয় ইনিংস শুরু করেছেন সহায়। আসলে ওই বিদ্যালয়ে গত দু বছর ধরেই কোনও অঙ্কের শিক্ষক ছিলেন না। সহায় বিষয়টি জানতেন। অবসর গ্রহণের পরদিনই তিনি বিদ্যালয়ের প্রিন্সিপালকে ফোন করেন। সমস্যার সমাধান হয়নি জেনে তিনি নিজেই বিদ্যালয়ে অঙ্ক শেখানোর প্রস্তাব দেন সহায়। সানন্দে সেই প্রস্তাব গ্রহণ করেন প্রিন্সিপাল। গত ২১ মে থেকে প্রাক্তন ডিজি সহায়ের পরিচয় বদলে হয়েছে, অঙ্কের স্যর।

নিজের দ্বিতীয় ইনিংস নিয়ে বেশি কিছু বলতে চাননি বিনয়ী কোয়ান্টার ফিজিক্সের ছাত্র সহায়। তিনি বলেছেন, যতটা পারি শেখাচ্ছি। দিনের শেষে সবটাই নির্ভর করছে পড়ুয়াদের ওপর।
সহায় বলেছেন, পড়ুয়ারা যতদিন চাইবেন, ততদিন তিনি পড়াবেন।

বলাই বাহুল, পুলিশের এক বড় কর্তাকে শিক্ষক হিসেবে পেয়ে উচ্ছ্বসিত পড়ুয়ারা। কারণ, পুলিশ অফিসার হিসেবে তারা সহায়কে এমনিতেই শ্রদ্ধা করত। এখন সেই অফিসারই তাদের শিক্ষক।