বিধায়ক ‘নিখোঁজ’, ১০০ কোটির টোপ, মন্ত্রিত্বের প্রলোভন... জমাট নাটক কর্নাটকে


সাংবাদিকদের মুখোমুখি বিদায়ী মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং জেডি(এস) সভাপতি কুমারস্বামী। 


কর্নাটকের কুর্সি যেন নাগরদোলার মতো ঘুরপাক খাচ্ছে দু'পক্ষের নাকের ডগা দিয়ে। এক দিকে বিজেপি, অন্য দিকে কংগ্রেস-জেডি(এস)— দু'তরফের মরিয়া দড়ি টানাটানির খেলার মধ্যে উঠে পড়েছে 'ঘোড়া কেনাবেচা'র অভিযোগও। এর মধ্যেই কংগ্রেস এবং জেডি(এস)-এর কয়েকজন নবনির্বাচিত বিধায়ককে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে খবর। সব মিলিয়ে, বৃহস্পতিবারের ত্রিশঙ্কু ফলফলের জেরে, কর্নাটকে সরকার গঠন ঘিরে নাটক এখনও জমজমাট।

শুক্রবার আবারও রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানিয়ে এসেছে বিজেপি-র মুখ্যমন্ত্রী প্রার্থী বি এস ইয়েদুরাপ্পা। কংগ্রেস আর জেডি(এস)-ও একই দাবি নিয়ে যাচ্ছে রাজভবনে। কর্নাটকের রাজ্যপাল অবশ্য এখনও কাউকে সরকার গড়তে ডাকেননি। কিন্তু এর মধ্যেই জেডি(এস) নেতা, এবং দেবগৌড়ার ছেলে, এইচ ডি কুমারস্বামীর অভিযোগ, বিজেপি তাঁদের বিধায়কদের এক-একজনকে ১০০ কোটি টাকা করে ঘুষ দিয়ে কিনে নেওয়ার খেলায় নেমেছে। কাউকে কাউকে দেওয়া হয়েছে মন্ত্রিত্বের টোপও।

কংগ্রেস আর জেডি(এস) বৃহস্পতিবার থেকেই নিজেদের জয়ী প্রার্থীদের এক জায়গায় এনে ঘর বাঁচানোর চেষ্টায় মরিয়া। কিন্তু এর মধ্যেই দুই দলের কয়েকজন বিধায়ক 'নিখোঁজ' বলে বেঙ্গালুরুর বিভিন্ন সংবাদমাধ্যমের খবর।

নবনির্বাচিত তিন বিধায়ক রাজশেখর পাতিল, নগেন্দ্র সিংহ এবং আনন্দ সিংহের সঙ্গে কংগ্রেস নেতৃত্ব যোগাযোগই করে উঠতে পারছে না বলে বিভিন্ন সূত্রে খবর। এঁদের মধ্যে নগেন্দ্র এবং আনন্দ অনেক দিন থেকেই বিজেপির রেড্ডি ভাইদের ঘনিষ্ঠ।

জেডি(এস) শিবির থেকেও বিধায়ক 'হারানো'র খবর মিলছে। বেঙ্গালুরুর পাঁচতারা হোটেলে মিটিং ডেকেছিলেন কুমারস্বামী। সেখানে দুই বিধায়ক রাজা বেঙ্কটাপ্পা নায়ক এবং বেঙ্কট রাও নাড়াগৌড়া অনুপস্থিত ছিলেন বলে খবর।
এর মধ্যেই নবনির্বাচিত কংগ্রেস বিধায়ক আমারেগৌড়া লিঙ্গানাগৌড়া পাতিল বায়্যাপুর-এর দাবি, বিজেপি তাঁকে মন্ত্রিত্বের প্রস্তাব দিয়েছে। "বিজেপি নেতাদের থেকে ফোন পেয়েছি। ওরা বলেছে আমাদের সঙ্গে এসো, তোমাকে একটা মন্ত্রিত্ব দেব। কিন্তু আমি এখানেই (কংগ্রেসেই) থাকব"— বলেছেন তিনি।