প্রকাশ্যে মলত্যাগ বন্ধ করতে নজির উধমপুরের বৃদ্ধার


টয়লেন নির্মাণ করছেন রাক্কি
     
উধমপুর : লক্ষ্য নিজের গ্রামকে প্রকাশ্যে মলত্যাগ মুক্ত করা। তাই নিজেই টয়লেট নির্মাণে হাত লাগালেন জম্মু ও কাশ্মীরের উধমপুরের বাদালি গ্রামের এক বৃদ্ধা। আর এই কাজ শুরু করে ৮৭ বছরের ওই বৃদ্ধাই এখন দেশের কাছে হয়ে উঠেছেন রোল মডেল। তাঁর নাম রাক্কি।

স্বচ্ছ ভারত মিশন প্রকল্পের অধীনে ইতিমধ্যেই গ্রামে গ্রামে প্রচার করেছে উধমপুর জেলা প্রশাসন। প্রকাশ্যে মলত্যাগ বন্ধ করতে জনসচেতনতা গড়ে তোলার চেষ্টা করা হয়। তাতেই উদ্বুদ্ধ হয়ে নিজের টয়লেট বানানোর উদ্যোগ নেন রাক্কি। শ্রমিকদের পারিশ্রমিক দেওয়ার মতো সামর্থ্য নেই। তাই নিজে হাতেই গড়ে তুলছেন টয়লেট। 

প্রকাশ্যে মলত্যাগের কুপ্রভাবের কথা অজানা থাকায় বহুদিন ধরে নিজেই তা করতেন বলে জানান রাক্কি। তাঁর কথায়, "প্রকাশ্যে মলত্যাগ করলে নানারকম রোগ ছড়ায়। তাই আমি চাই সবাই টয়লেট ব্যবহার করুক। গরিব বলে টয়লেট বানানোর টাকা নেই আমার। সেজন্য নিজের হাতেই তা বানাতে শুরু করি। ছেলে মশলা মেখে দেয়। তা দিয়ে আমি নিজেই দেওয়াল তৈরি করি। সাত দিনেই কাজ সম্পূর্ণ হয়ে যাবে।" 

উধমপুরের ডেপুটি কমিশনার তাঁর প্রশংসা করে বলেন, "এবার মানুষকে পুরোনো ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। কারও কোনও সাহায্য ছাড়াই ৮৭ বছর বয়সের এক মহিলা নিজে হাতে টয়লেট বানাচ্ছেন শুনে আমি চমকে গেছি। স্যালুট করি তাঁর স্পিরিটকে। তাঁকে দেখে সবার শেখা উচিত।" এই কাজে রাক্কিকে সম্ভাব্য সবরকমভাবে সহায়তা করবেন বলেও জানিয়েছেন তিনি।