পটল চিরতেই বেরিয়ে এল রাশি রাশি টাকা! দমদম বিমানবন্দরে বমাল গ্রেফতার যাত্রী


পটল চিরে ইউরো ও ডলার পেলেন শুল্ক দফতরের কর্মীরা। কলকাতা থেকে বিমানে ব্যাংকক যাওয়ার পথে বমাল ধরা পড়লেন এক যাত্রী। তার ব্যাগ থেকে উদ্ধার হয় প্রায় ২ কিলোগ্রাম পটল। কিন্তু পটল চিরতেই চক্ষু চড়কগাছ। পটলের ভিতরে দানা নেই, মিলল ডলার আর ইউরো। ওই যাত্রীর কাছ থেকে উদ্ধার করা হয় ৫৫ হাজার ইউরো ও সাড়ে পাঁচ হাজার মার্কিন ডলার।


শুল্ক দফতরের কর্মীদের সন্দেহ হয়, কেন পটল নিয়ে যাচ্ছেন এক বিমানযাত্রী। সেই কারণেই যাত্রীকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেন তাঁরা। কোনও জোরালো যুক্তি দিতে পারেনি ওই যাত্রী। এরপরই শুল্ক দপ্তরের কর্মীরা পটল চিরে দেখেন, তার ভিতরে রয়েছে নোট। এভাবে মার্কিন ডলার ও ইউরো পাচার করছিল ওই যাত্রী।

তদন্তকারীরা জানান, পটল চিরে তা থেকে বীজগুলি বের করে সেই খালি জায়গায় সযত্নে রোল করে ভরা হয়েছিল ডলার এবং ইউরো। ওই যাত্রীর ব্যাগে থাকা পটল থেকে উদ্ধার হয় ৫৫ হাজার ইউরো ও ৫,৫০০ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় উদ্ধার হওয়া ডলার ও ইউরোর মূল্য ৪৬ লাখ ৭১ হাজার ৫০০ টাকা। পুরোটাই বাজেয়াপ্ত করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে বিমানযাত্রীকে।

তদন্তকারীরা খতিয়ে দেখছেন, ধৃত ব্যক্তি হাওলার সঙ্গে যুক্ত কি না। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওই যাত্রী প্রায়ই বিদেশে যাতায়াত করত। শুল্ক দফতরের আধিকারিকরা জানিয়েছেন, সবজির মধ্যে টাকা লুকিয়ে নিয়ে যাওয়ার ঘটনা এই প্রথম। প্রত্যেকটা পটলে গড়ে ১০টি করে নোট ছিল।