সদ্য প্রসূতিকে সপাটে চড়, নার্সের চূড়ান্ত অমানবিক ব্যবহার সরকারি হাসপাতালে


সদ্য প্রসূতির সঙ্গে চরম অমানবিক ব্যবহার করার অভিযোগ উঠল কর্তব্যরত নার্সের বিরুদ্ধে। সন্তান প্রসবের পর থেকেই যন্ত্রণায় কাতরাচ্ছিলেন মা। সঙ্গে ছিল শ্বাসকষ্ট। অভিযোগ, এই অবস্থাতেই ওই মহিলাকে চড় মারেন কর্তব্যরত নার্স। অসহিষ্ণুতার 'নজির' এই ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের কালনায়।

একজন নার্সের প্রথম ও প্রাথমিক দায়িত্ব রোগী বা রোগিণীর সেবা করা। হাসপাতাল-নার্সিংহোমের বেডে শুয়ে অসহায় রোগী বা রোগিণীর কাছে একজন নার্সই সবচেয়ে বড় ভরসার জায়গা। কিন্তু সেই নার্সের হাতেই নিগৃহীতা হলেন সদ্য প্রসূতি। শেষপর্যন্ত বিনা চিকিত্সায় ঢলে পড়লেন মৃত্যুর কোলে।

শনিবার সকালে প্রসব যন্ত্রণা নিয়ে কালনা মহকুমা হাসপাতালে ভর্তি হন বারুইপাড়ার বাসিন্দা বুল্টি মুখোপাধ্যায়। রাতে ফুটফুটে এক কন্যাসন্তানের জন্ম দেন তিনি। কিন্তু তারপর থেকেই শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। শুরু হয় অসহ্য যন্ত্রণা, সঙ্গে শ্বাসকষ্ট।

বুল্টি মুখোপাধ্যায়ের বাড়ির লোকের অভিযোগ, বার বার নার্সকে ডাকা হলেও তিনি আসেননি। অনেক পরে তিনি এসে 'কিছু-ই হয়নি' বলে চড় মারেন রোগীকে। এরপর কার্যত বিনা চিকিত্সায় পড়ে থেকে মৃত্যু হয় সদ্য প্রসূতি বুল্টি মুখোপাধ্যায়ের।

এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায় কালনা মহকুমা হাসপাতালে। অভিযুক্ত নার্সকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকেন মৃতার আত্মীয়-পরিজনরা। পরে পুলিস এসে পরিস্থিতি সামাল দেয়। ঘটনায় তদন্তের আশ্বাস দিয়েছেন হাসপাতাল সুপার।