এবার চাকরি ছাড়লেই বিপুল টাকা!


চাকরি ছাড়লে বিপুল টাকা, আমাজনের অবাক অফার চাকরিজীবীদের এক পরীক্ষা

বছরে একবার সব কর্মীকেই চাকরি ছেড়ে দেওয়ার অফার দেয় বিশ্বখ্যাত সংস্থা আমাজন। তবে এর পিছনে আছে এক দারুণ উদ্দেশ্য।

আমাজন সব সময়েই খ্যাত তার নতুন নতুন প্রোডাক্ট আর অবাক করা প্রোজেক্টের জন্য। সব কিছুতেই তাক লাগানো যেন এই সংস্থার বৈশিষ্ট্য। আর তা বজায় রেখেই সংস্থা ফি বছর কর্মীদের চাকরি ছেড়ে দেওয়ার অফার দেয়। আর সেই অফার যাঁরা গ্রহণ করেন, তাঁরা হাতে পান ৫ হাজার ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৩.৪ লাখ টাকা।

তবে সবাইকেই এত টাকার অফার দেওয়া হয় না। সংস্থায় এক বছর যাঁরা চাকরি করেছেন, তাঁদের দেওয়া হয় ২ হাজার ডলার (প্রায় ১.৩৬ লাখ টাকা)। এর পরে প্রতি এক বছর কাজ অনুসারে টাকার পরিমাণ বাড়ে ১ হাজার ডলার করে। সর্বাধিক মেলে ৫ হাজার ডলার। তবে এক্ষেত্রে একটি শর্ত রয়েছে। যে কর্মী একবার এই অফার নিয়ে চাকরি ছাড়বেন, তিনি ভবিষ্যতে কখনও আমাজনে চাকরি পাবেন না।

এই 'পে টু কুইট' প্রোগ্রাম চালু করে জুতো এবং পোশাকের ই-রিটেলার ওয়েবসাইট 'জ্যাপোস'। এই ওয়েবসাইট ২০০৯ সালে আমাজন কিনে নেয়। ২০১৪ সালে আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজজ এই প্রকল্প চালু করেন সংস্থার সব কর্মীদের জন্য।

কিন্তু কেন এমন করে আমাজন? না, কর্মীরা যাতে সংস্থা ছেড়ে চলে যান তার জন্য নয়। সব থেকে মজার হল এই অফারের হেডলাইনটাই— 'প্লিজ ডোন্ট টেক দিস অফার'। তবে কেন এমন অফার? আসলে আমাজন চায়, কর্মীরা বছরে কমপক্ষে একবার ভাবুন যে ভবিষ্যতে তাঁরা কী করতে চান।  

আমাজন মনে করে, কর্মীরা অনিচ্ছায় কাজ করলে সেটা সংস্থা বা কর্মী কারও জন্যই ঠিক নয়। তাই এমন অফার দিয়ে কর্মী ছাঁটাই করতে না চাইলেও এর মাধ্যমে আমাজন নিশ্চিত করতে চায় যে শুধুমাত্র 'আগ্রহী' কর্মীরাই কাজ করুক।

আমাজনের এই অফার আসলে শুধু ওই সংস্থাই নয়, সব চাকরিজীবীর কাছেই এক বড় পরীক্ষা। একই সংস্থায় কাজ করতে করতে অনেকেরই একঘেঁয়ে লাগে। কাজে মন বসে না। 

পরিবর্তনের ইচ্ছা তৈরি হয় মনে। কিন্তু অনেক সময়েই উপায় থাকে না। এই অফার এক সুযোগ খুলে দেয়— নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবার সুযোগ করে দেয়। আবার সংস্থা এক পরীক্ষার মধ্যে দিতে বেছে নেয় সেরা ও মনযোগী কর্মীদের।