ব্যাঙ্কের IFSC ও MICR কোড কী জানেন? ক্লিকে জানুন সব তথ্য

IFSC ও MICR কোড

ব্যাঙ্ক সংক্রান্ত বিভিন্ন কাজে IFSC কোড বা ব্য়াঙ্কের MICR নম্বরের প্রয়োজনীয়তা পড়ে। ডিজিটাল ব্যাঙ্কিংয়ের দুনিয়ায় IFSC সম্পর্কে তবু ধারণা হলেও, এখনও একটি বড় অংশের MICR কোড খুঁজতে সমস্যা হয়। কিন্তু, গুরুত্বপূর্ণ দুটি কোড সহজেই খুঁজে পাওয়া সম্ভব। এবং এর সম্পর্কে ধারণাও কঠিন নয়। 

IFSC কোড কী? ইন্ডিয়ান ফিনান্সিয়াল সিস্টেম কোড বা IFSC আসলে একটি আলফা-নিউমেরিক কোড, যার মাধ্যমে RBI পরিচালিত ট্রান্সফার সিস্টেমে নির্দিষ্ট ব্যাঙ্কের শাখার চিহ্নিতকরণ হয়। অর্থাৎ, কোন ব্যাঙ্কের কোন শাখার কোন অ্যাকাউন্ট থেকে ডিজিটাল লেনদেন হচ্ছে, তা জানা যায় IFSC কোড থেকে। ১১ ডিজিটের এই কোডের মাধ্যমে RTGS, NEFT বা IMPS পদ্ধতিতে লেনদেন করা সম্ভব। 

IFSC কোডের প্রথম ৪টি সংখ্যা দিয়ে ব্যাঙ্ক এবং শেষের ৬টি সংখ্যা দিয়ে ব্যাঙ্কের শাখা বোঝানো হয়। পঞ্চম সংখ্যাটি শূন্য থাকে। 

MICR কী? 
ম্যাগনেটিক ইঙ্ক ক্যারেকটার রেকগনিশেন বা MICR ব্যাঙ্কিং ব্যবস্থার একটি প্রযুক্তি। এই প্রযুক্তির মাধ্যমেই MICR কোড তৈরি করা হয়। ৯ ডিজিটের এই কোডের মাধ্যমে ECS বা ইলেক্ট্রনিক ক্লিয়ারিং সিস্টেমে অংশ নেওয়া ব্যাঙ্ক ও শাখার পরিচয় মেলে। 

MICR কোডের প্রথম ৩টি সংখ্যা শহরের পিন কোড হয়। মাঝের সংখ্যাগুলি ব্যাঙ্কের কোড এবং শেষের ৩টি সংখ্যা শাখার বা ব্রাঞ্চের কোড বোঝাতে ব্যবহৃত হয়। চেকবুকের পাতার শেষে চেক নম্বরের পরই MICR কোড উল্লেখ করা থাকে। এছাড়াও পাসবুকের প্রথম পাতাতেও এর উল্লেখ মিলবে। 

MICR কোড-এর ব্যবহার কী? 
মেশিনে চেক-এর তথ্য ব্যবহারে MICR কোডের প্রয়োজন। বিভিন্ন ফান্ড ট্রান্সফার, SIP বিনিয়োগ বা LIC পলিসি থেকে টাকা তোলার সময় এই MICR কোড জানাতে হয় গ্রাহকদের। 

চেকের কোথায় MICR কোড লেখা থাকে? 
চেকের নীচে বাঁ দিকে চেক নম্বরের পাশেই উল্লেখ থাকে MICR কোড-এর।