কবে বাজারে আসবে 5G স্মার্টফোন?


আগামী বছর থেকেই বাজারে আসবে 5G স্মার্টফোন। ২০১৯ সালের দ্বিতীয়ার্ধে এই ফোন দেখা যাবে। তবে ২০২০ সালের আগে বিশ্বের বেশিরভাগ দেশেই চালু বে না 5G পরিষেবা। এই কথা জানিয়েছে ইন্টারন্যাশানাল ডাটা করপোরেশান (IDC)।

ইন্টারন্যাশানাল ডাটা করপোরেশান জানিয়েছে ২০২০ সালে বিশ্বের মোট স্মার্টফোনের মাত্র ৭% 5G ফোন হবে। তবে ২০২২ সালে এই সংখ্যাটিটি বেড়ে ১৮% হবে বলেই জানিয়েছে এই সংস্থাটি।
এছাড়াও এই বছরে স্মার্টফোন বাজারে ভাঁটা পড়বে বলে মনে করা হচ্ছে। তবে ২০১৯ সাল থেকেই আবার স্মার্টফোনের বিক্রি বাড়া শুরু হবে। ২০১৮ সালে ০.২% কমবে স্মার্টফোনে বিক্রি। এই বছরে মোট ১.৪৬২ বিলিয়ান স্মার্টফোন বিক্রি হবে। অন্যদিকে ২০১৭ সালে বিশ্বব্যাপী ১.৪৬৫ টি স্মার্টফোন বিক্রি হয়েছিল। আর এই সংখ্যাটাই ২০১৬ সালে ছিল ১.৪৬৯ বিলিয়ান।

ইন্টারন্যাশানাল ডাটা করপোরেশান আরও জানিয়েছে ২০১৯ সাল থেকে বছরে ৩% বাড়বে স্মার্টফোনের বিক্রি। ২০২২ সালে বিশ্বব্যাপী মোট ১.৬৫৪ টি স্মার্টফোন বিক্রি হবে বলে জানিয়েছে ইন্টারন্যাশানাল ডাটা করপোরেশান। এই রিসার্চ আরও জানিয়েছে এই স্মার্টফোনের ৮৫% ফোনই অ্যানড্রয়েড ফোন হবে।

চিনের প্রায় সব ফোন প্রস্তুতকারী সংস্থাই গুগুলের অপারেটিং সিস্টেম ব্যাবহার করেন। এছাড়াও এই কোম্পানিগুলি মার্কিন সংস্থা কোয়ালকমের যন্ত্রাংশ ব্যাবহার করেন নিজেদের ফোনে। আর তাই এই পরিস্থিতিতে অদুর ভবিষ্যতে চিন মার্কিন ব্যাবসায়ীক সম্পর্ক কেমন হয় টেক দুনিয়ায় এখন গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় এটি।

ইন্টারন্যাশানাল ডাটা করপোরেশান আরও জানিয়েছে ২০২২ সালে বিক্রি হওয়া সব অ্যানড্রয়েড ফোনের ৯৮% ফোনের স্ক্রিন ৫ ইঞ্চি থেকে বড় হবে। ৩৬% অ্যানড্রয়েড ফোনের স্ক্রিন ৬ ইঞ্চি থেকে বড় হবে ২০২২ সালে।

যদিও ২০১৮ সালে iPhone এর বিক্রি বাড়বে বলে জানানো হয়েছে। ২.৬% বিক্রি বেড়ে ২০১৮ সালে মোট ২২১ মিলিয়ান iPhone বিক্রি হবে বলে জানানো হয়েছে। শিঘ্রই ৬ ইঞ্চি এর থেকে বড় স্ক্রিনে স্মার্টফোন আসতে চলেছে। এই বছরের শেষে নতুন এই iPhone এর বিক্রি শুরু হবে। ২০২২ সালের মোট বিক্রি হওয়া iPhone এর ৩৬% এর ডিসপ্লে ৬ ইঞ্চির থেকে বড় হবে বলেই জানিয়েছে ইন্টারন্যাশানাল ডাটা করপোরেশান।