সবংয়ের সদ্যোজাতের হৃৎপিণ্ড বুকের বাইরে


বুকের বাইরে হৃৎপিণ্ড নিয়ে বুধবার পশ্চিম মেদিনীপুরের সবংয়ে এক শিশুকন্যার জন্ম হয়েছে। আপাতত কলকাতার বি সি রায় হাসপাতালে ভর্তি সদ্যোজাত। হাসপাতাল সূত্রের খবর, শিশুটির অবস্থা স্থিতিশীল।

সবংয়ের কাপাসদার কুন্দ্রার বাসিন্দা সুষমা দাসপাল বুধবার স্থানীয় নার্সিংহোমে মেয়ের জন্ম দেন। বুধবার বিকেলে মা ও সদ্যোজাতকে মেদিনীপুর মেডিক্যালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে রাতেই পাঠানো হয় বি সি রায় হাসপাতালে। মেদিনীপুর মেডিক্যালের অধ্যক্ষ পঞ্চানন কুণ্ডু বলেন, ''চিকিত্সার জন্য শিশুটিকে কলকাতায় পাঠানো হয়েছে।  অস্ত্রোপচারের প্রয়োজন।"

বুকের বাইরে থাকলেও সচল রয়েছে হৃৎপিণ্ড। শিশুরোগ ও হৃদরোগ বিশেষজ্ঞেরা মানছেন এমন সমস্যা বিরল। এ ক্ষেত্রে হৃৎপিণ্ড অস্ত্রোপচারের মাধ্যমে বুকের মধ্যে প্রতিস্থাপন করতে হয়। হৃদরোগ চিকিৎসক অচ্যুত সরকার বলেন, ''হৃৎপিণ্ডের গঠন ঠিকমতো হয়েছে কি না, তা পরীক্ষা করা জরুরি। অধিকাংশ ক্ষেত্রে হৃৎপিণ্ডের গঠনগত ত্রুটি থাকে। তাতে পরিস্থিতি আরও জটিল হয়।'' কেন এই পরিস্থিতি তৈরি হয়? অচ্যুতবাবু জানান, গর্ভাবস্থায় গঠনগত সমস্যার জেরে হৃদ্‌যন্ত্র বাইরে থাকে।


সদ্যোজাতের বাবা বিকাশবাবুর অভিযোগ, বৃহস্পতিবার তাঁকে শিশুটিকে দেখতে দেওয়া হয়নি। শিশুর মাকে ভর্তির ব্যাপারেও হাসপাতাল কর্তৃপক্ষ কিছু জানাননি। ফলে সুষমাদেবী এখন রয়েছেন মেদিনীপুরেই। কেন সদ্যোজাতের সঙ্গে মাকে রাখা হল না? এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে জবাব মেলেনি।