অনলাইন ক্যাবে বিপদ? মোবাইল ঘাঁটলেই থাকবেন ‘সেফ’


সুরক্ষিত থাকতে নিয়ম জেনে বুক করুন অ্যাপ ক্যাব।

রাতবিরেতে বাড়ি ফিরতে হয়?  অ্যাপ ক্যাবের সুবিধা রোজ নিলেও, মনের মধ্যে ঘাপটি মেরে থাকে কি বিপদের ভয়?  নাকি সাম্প্রতিক অতীতে এই শহরের বুকে ঘটে যাওয়া বেশ কিছু ঘটনায় ছেড়েই দিয়েছেন অনলাইন ক্যাবের অ্যাপ?

কিন্তু আমরা অনেকেই জানি না, অ্যাপ ক্যাবের নানা প্রযুক্তিতেই রয়েছে সুরক্ষা বলয়। সে সবের ব্যবহার জানেন?

এই সমস্যা মূলত মেয়েদের। অফিসের গাড়ির সুবিধে না পেয়েই হোক বা রাতের পার্টি থেকে ঘরে ফেরা— অনেক সময় ভরসা কিন্তু করতেই হয় অ্যাপ ক্যাবে। অথচ, সাম্প্রতিক অতীতে ঘটে যাওয়া অ্যাপ ক্যাবের বেশ কিছু হাড় হিম ঘটনা গাড়ি ডাকার আগে দু'বার ভাবায় বই কি!
তবে একটু টেক স্যাভি হলে ও গাড়ি বাছার মূল নিয়মগুলো জানলে অ্যাপ ক্যাব ডাকতে আর ভয় পাবেন না। জানেন সে সব পদ্ধতি?

গাড়ি বাছার আগে কী করবেন:
যাত্রী মদ্যপ? বুকিং ক্যানসেল করাই নিয়ম

 শেয়ারে গাড়ি নিলে অনেক বেশি সাবধান হতে হবে। কারণ, আপনার সহযাত্রী যদি সমস্যার কারণ হন, তা হলে মুশকিল। তাই গাড়ি বুক করে চালককে ফোন করাব সময়েই জেনে নিন সঙ্গে ক'জন আছেন, স্পষ্ট করে জানুন আদৌ ওই যাত্রীরা মদ্যপ কি না।

যদি আপনার ওঠার পরে কোনও বুকিং আসে, তা হলেও অকুস্থলে গাড়ি পৌঁছলে বোঝার চেষ্টা করুন, সহযাত্রী মদ্যপ কি না। যদি তিনি নেশাগ্রস্ত হন, তবে তখনই চালককে বলুন, সহযাত্রীর বুকিং ক্যানসেল করতে। মহিলা যাত্রী থাকলে যে কোনও অ্যাপ ক্যাবে কিন্তু এটাই দস্তুর। কোম্পানি থেকেই বলে দেওয়া থাকে এই নিয়মের কথা।

গাড়ি নেভিগেশনের বাইরে যাচ্ছে দেখলেও জানান কোম্পানিকে।

যদি চালক অস্বীকার করেন
তা হলেও সহজ সমাধান রয়েছে অ্যাপ ক্যাবের সিস্টেমেই। অ্যাপটির সেটিংসে গিয়ে সাপোর্ট বা হেল্প ক্লিক করলেই অপশন পাবেন কোম্পানির তরফে সাহায্যের। আর এটি ২৪ ঘণ্টার পরিষেবা। অথবা হেল্প-এ গিয়ে ফোনও করতে পারেন সরাসরি কোম্পানির টোল ফ্রি নম্বরে। ভয় নেই, এই ফোন বেজে বেজে বন্ধ হওয়ার নয়। সেখানেই  সটান জানান আপনার সমস্যা। কোম্পানি সঙ্গে সঙ্গে পরবর্তী পদক্ষেপ করবে।

আর কী কী উপায়:
ভাগ করুন রাইড ডিটেলস
গাড়িতে উঠে অ্যাপের সেটিংসের মাধ্যমেই নিজের 'রাইড ডিটেলস' ভাগ করুন কাছের জনের সঙ্গে। যাতে যে কোনও অবস্থায় গাড়ির নম্বর ও চালকের ফোন নম্বর থাকে আপনার পরিচিত মানুষটির কাছে।

ফোনে রাখুন কলকাতা পুলিশকে
কলকাতা পুলিশের অ্যাপ ডাউনলোড করে নিন ফোনে। অসুবিধায় পড়লে গাড়ির নম্বর ও চালকের নম্বর জানিয়ে সেখানেও দায়ের করতে পারেন অভিযোগ।