চিটফান্ড: প্রতারিতদের টাকা ফেরতের নির্দেশ হাইকোর্টের


কলকাতা: তথাকথিত চিটফান্ড সংস্থায় বিনিয়োগ করে প্রতারিতদের অর্থ ফেরতের জন্য বৃহস্পতিবার উল্লেখযোগ্য নির্দেশ জারি করল কলকাতা হাইকোর্ট। অ্যালকেমিস্ট গ্রুপ অব কোম্পানিজ, রোজভ্যালি গ্রুপ অব কোম্পানিজ, প্রয়াগ গ্রুপ অব কোম্পানিজ প্রসঙ্গে রাজ্যের শীর্ষ আদালত বিনিয়োগকারীদের স্বার্থে এদিন প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিয়েছে। সেইমতো হাইকোর্টের নির্দেশেই গঠিত প্রাক্তন বিচারপতি দিলীপ শেঠ কমিটি ও প্রাক্তন বিচারপতি এস পি তালুকদার কমিটি উদ্যোগ নেবে বলে জানা গিয়েছে।

বিনিয়োগকারীদের অন্যতম আইনজীবী অরিন্দম দাস জানিয়েছেন, অ্যালকেমিস্ট গ্রুপের ক্ষেত্রে ১ কোটি ৩৫ লক্ষ, রোজভ্যালির ক্ষেত্রে প্রায় ১৫০০ কোটি এবং প্রয়াগের ক্ষেত্রে প্রায় ১৮ কোটি টাকা উদ্ধার হয়েছে। এই টাকা যেসব তদন্তকারী সংস্থার হেফাজতে রয়েছে, তা কমিটিগুলির কাছে জমা দিতে বলা হয়েছে। অন্যদিকে, টাকা ফেরত পাওয়ার জন্য অ্যালকেমিস্ট গ্রুপে বিনিয়োগকারী যাঁরা গত বছরের ৩১ ডিসেম্বরের আগে দরখাস্ত করেছিলেন, তাঁদের টাকা ফেরত দেওয়া প্রসঙ্গে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানানো হয়েছে। অন্য কোম্পানিগুলির ক্ষেত্রে কমিটি থেকে বিনিয়োগকারীদের নোটিস পাঠানো হবে। 
ওদিকে, হ্যানিম্যান গ্রুপ অব কোম্পানিজের তরফ থেকে এদিন বিচারপতি তালুকদার কমিটির কাছে আংশিক দেয় হিসেবে ১০ লক্ষ টাকা জমা করা হয়েছে।