শ্রীনগরে বুলেটে ঝাঁঝরা সাংবাদিক সুজাত বুখারি, দেশজুড়ে নিন্দার ঝড়


শ্রীনগরের ব্যস্ততম রাস্তায় নিজের অফিসের বাইরেই অজ্ঞাতপরিচয় বন্দুকবাজদের গুলিতে প্রাণ হারালেন সাংবাদিক সুজাত বুখারি।

বৃহস্পতিবার সন্ধ্যা সাডে় সাতটা নাগাদ 'রাইজিং কাশ্মীর' পত্রিকার প্রধান সম্পাদক সুজাত তাঁর অফিসের বাইরে দাঁড়িয়ে ছিলেন। লাল চকের প্রেস এনক্লেভের বাইরে তাঁর সঙ্গে ছিলেন ব্যক্তিগত নিরাপত্তারক্ষী এবং গাড়ি চালকও। আচমকাই চলল একের পর এক গুলি। খুব কাছ থেকেই অজ্ঞাতপরিচয় বন্দুকবাজরা সুজাতকে গুলি করে পালিয়ে যায়। মাটিতে লুটিয়ে পড়েন তিনি। গুরুতর আহত অবস্থায় সুজাতকে হাসপাতালে ভর্তি করা হয়, কিন্তু শেষরক্ষা হয়নি। শুধু সুজাতই নন, বন্দুকবাজদের গুলিতে গুরুতর জখম হন সুজাতের সঙ্গে থাকা অপর দুই ব্যক্তিও। হাসপাতালে ভর্তি করা হয় তাঁদের। কিছুক্ষণের মধ্যেই প্রাণ হারান সুজাতের ব্যক্তিগত নিরাপত্তারক্ষীও। বন্দুকবাজদের গুলিতে জখম হয়েছেন এক পুলিশকর্মী ও একজন সাধারণ নাগরিকও।

শ্রীনগরের ব্যস্ততম রাস্তা প্রেস অ্যাভিনিউয়ে অফিস সুজাতের। অফিসের বাইরে সবেমাত্র পা রেখেছেন তিনি। যাচ্ছিলেন একটি ইফতার পার্টিতে। আচমকাই একটা মোটরসাইকেল এসে দাঁড়ায়। কিছু বুঝে ওঠার আগেই অজ্ঞাতপরিচয় তিন আরোহীর একের পর এক গুলিতে মুহূর্তের মধ্যে ঝাঁঝরা হয়ে যান উপত্যকায় শান্তিপ্রক্রিয়ার অন্যতম মুখ সুজাত।

রাইজিং কাশ্মীর(ইংরেজি)পত্রিকা ছাড়াও বুলন্দ কাশ্মীর(উর্দু) পত্রিকার সম্পাদনাও করতেন সুজাত। ২০০০ সাল থেকে তাঁকে পুলিশি নিরাপত্তা দেওয়া হয়েছিল। কাশ্মীর উপত্যকায় শান্তি প্রতিষ্ঠায় বারবার সুজাতকে কলম ধরতে দেখা গিয়েছে। পাকিস্তানের সঙ্গে ট্রাক ২ প্রক্রিয়াতেও উদ্যোগ নিয়েছিলেন তিনি।

সুজাতের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। টুইটবার্তায় শোকপ্রকাশ করেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ন্যাশনাল কনফারেন্স দলের নেতা ওমর আবদুল্লা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সুজাতের মৃত্যুতে টুইটে শোকপ্রকাশ করেন। মেহবুবা তাঁর টুইটে বলেন, 'বুখারির মৃত্যু তাঁকে স্তম্ভিত করে দিয়েছে। তিনি অত্যন্ত মর্মাহত। সন্ত্রাসের কুৎসিত মুখটা ইদের আগেই মাথা চাড়া দিয়েছে। এই ধরনের হিংসাত্মক ঘটনার তীব্র নিন্দা করছি। শান্তিপ্রক্রিয়ায় যারা বাধাপ্রদান করতে চায়, সেই সব শক্তির বিরুদ্ধে একজোট হতে হবে।'

মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর শোকবার্তায় লেখেন, 'সাংবাদিক সুজাত মুখারির নৃশংস হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করছি। আর মাত্র কয়েক ঘণ্টা বাকি ইদের। এই মর্মান্তিক ঘটনায় শোকপ্রকাশের কোনও ভাষা নেই।' কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী টুইটে লেখেন, 'সাংবাদিক সুজাত বুখারির হত্যাকাণ্ডে আমি অত্যন্ত উদ্বিগ্ন। সাহসী হৃদয়ের এই মানুষটা উপত্যকায় শান্তি ফেরাতে লড়ে যাচ্ছিলেন। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।' সুজাতের হত্যা প্রসঙ্গে জম্মু কাশ্মীরের পুলিশ প্রধান এস পি বৈদ বলেন, ''ইফতারের আয়োজনে সন্ধ্যাবেলা প্রত্যেকেই ব্যস্ত ছিল। তারমধ্যেই এই ঘটনা। সুজাতের ব্যক্তিগত নিরাপত্তরক্ষীও প্রাণ হারিয়েছেন এই হামলায়।'' সুজাত বুখারির মৃত্যুতে শোকপ্রকাশ করে কাশ্মীর টাইমসের কার্যনির্বাহী সম্পাদক অনুরাধা জামওয়াল বলেন, 'এটি সম্পূর্ণভাবে সংবাদমাধ্যমের বাকস্বাধীনতার উপর আক্রমণ।'